তিন ম্যাচে দুই সেঞ্চুরি জানেমান মালানের – দৈনিক সিলেটের দিনকাল

তিন ম্যাচে দুই সেঞ্চুরি জানেমান মালানের

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২১

তিন ম্যাচে দুই সেঞ্চুরি জানেমান মালানের

স্পোর্টস ডেস্ক ::
দুর্দান্ত ফর্মে রয়েছেন জানেমান মালান। দক্ষিণ আফ্রিকার এই তরুণ ওপেনার জাতীয় দলে অভিষেকের পর থেকেই ফর্মের তুঙ্গে রয়েছেন।

গত বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে অভিষেক হওয়া জানেমান মালান ক্যারিয়ারের প্রথম ম্যাচে গোল্ডেন ডাক মারেন।

ঠিক পরের ম্যাচে অসি বোলারদের তুলোধুনো করে তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। সেই ম্যাচে ১৩৯ বলে ১২৯ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ২৫ বছর বয়সী এই ওপেনার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় খেলায় ২৩ রানে ফেরেন দক্ষিণ আফ্রিকার এই তরুণ ওপেনার।

অস্ট্রেলিয়ার পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ৮১ বলে ৭০ রানের ইনিংস খেলেন জানেমান মালান।

চলতি বছরের জুলাই মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৯৬ বলে করেন ৮৪ রান। ঠিক পরের ম্যাচে ১৬৯ বলে খেলেন ১৭৭ রানের অনবদ্য ইনিংস।

শ্রীলংকা সফরে এসে তিন ম্যাচ সিরিজের প্রথম খেলায় ২৩ রান করা মালান শনিবার দ্বিতীয় ম্যাচে তুলে নিয়েছেন সেঞ্চুরি। ক্যারিয়ারের নবম ম্যাচে এটা তার তৃতীয় শতক। তবে শেষ তিন ম্যাচে দুটি সেঞ্চুরি হাঁকান এই তারকা ওপেনার।

শনিবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কেশভ মহারাজ। প্রথমে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনীতে এইডেন মার্ক ওরামকে সঙ্গে নিয়ে ৪৩ রানের জুটি গড়েন জানেমান মালান। ২১ রান করে ফেরেন ওরাম।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা রেজা হেনরিকসকে সঙ্গে নিয়ে গড়েন ৯৬ রানের জুটি। ৫৪ বলে ৫১ রান করে ফেরেন হেনরিকস। ২৫ বলে ১৬ রান করে দলীয় ১৭৭ রানে ফেরেন রিশি ভেন দার ডুসেন।

চতুর্থ উইকেটে হেনরিকস ক্লেসেনকে সঙ্গে নিয়ে ফের ৮৬ রানের জুটি গড়েন জানেমান মালান। এই জুটিতেই ক্যারিয়ারের ৯ম ম্যাচে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। ১৩৫ বলে ৯টি চার ও এক ছক্কায় ১২১ রান করে দলীয় ২৬৩ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ফেরেন তিনি।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪৭ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৮৩ রান করে দক্ষিণ আফ্রিকা।

এর আগে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলংকার করা ৩০০ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৪ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকা।