তুরস্কের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চায় গ্রিস, বিরোধিতা জার্মানির – দৈনিক সিলেটের দিনকাল

তুরস্কের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চায় গ্রিস, বিরোধিতা জার্মানির

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০

তুরস্কের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চায় গ্রিস, বিরোধিতা জার্মানির

অনলাইন ডেস্ক ::
পূর্ব ভূমধ্যসাগর নিয়ে বিরোধের জেরে তুরস্কের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার দাবি করেছে গ্রিস। তবে এ দাবির বিরোধিতা করেছে জার্মানি। মঙ্গলবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস একটি ডিপিএ সংবাদ সংস্থাকে সাক্ষাতকারে এ কথা জানিয়েছেন।

সাক্ষাতকারে তিনি বলেন, তুরস্কের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা কৌশলগতভাবে অনুচিত। ন্যাটো সদস্য হিসেবে এটি করা সহজ না। যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা না পেয়ে তুরস্ক রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র সহজে ক্রয় করেছে।

জার্মানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, পূর্ব ভূমধ্যসাগর নিয়ে তুরস্কের সঙ্গে বিরোধের বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে। অবশ্যই, আমরা বিশ্বাস করি সংঘাতের সমাধান সম্ভব এবং আমরা ন্যাটোর অংশীদার হিসেবে অস্ত্র সহযোগিতার বিষয় থেকে চিরতরে তাদের বাতিল করতে পারি না।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু এজেন্সি জানিয়েছে, সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দের এক বৈঠকে পূর্বভূমধ্যসাগরে উত্তেজনার জেরে আঙ্কারার ওপরে অস্ত্র নিষেধাজ্ঞার দাবি করে গ্রিস।তবে বেশিরভাগ ইউরোপিয়ান নেতা অস্ত্র বা অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে।

পূর্বভূমধ্যসাগরে দীর্ঘতম মহাদেশীয় উপকূল রেখা নিয়ে তুরস্কের সঙ্গে গ্রিসের বিরোধ চলে আসছে। তুরস্কের দাবি করা উপকূলীয় সীমান্ত রেখা প্রত্যাখ্যান করেছে গ্রিস ও গ্রিক সাইপ্রাস। অন্যদিকে তুর্কি সাইপ্রাস ও তুরস্ক উভয়ে দাবি করছে তাদের সার্বভৌম অধিকার লঙ্ঘন করা হচ্ছে।

সাম্প্রতিক মাসগুলোতে আঙ্কারা পূর্বভূমধ্যসাগরে ভূগর্ভস্থ জ্বালানি অনুসন্ধানে অভিযান চালায়। এ নিয়ে গ্রিসের সঙ্গে তুরস্কের উত্তেজনা দেখা দেয়। উপকূলীয় সীমান্ত নিয়ে আঙ্কারা বলছে, এই আঞ্চলিক সমস্যা সমাধানে আন্তর্জাতিক আইন, প্রতিবেশীর সঙ্গে ভালো সম্পর্ক, আলোচনা ও সমঝোতায় বসতে রাজি আছে তুরস্ক।