দাবি আদায়ে উপজেলা পরিষদের অভিনব নৌযাত্রা – দৈনিক সিলেটের দিনকাল

দাবি আদায়ে উপজেলা পরিষদের অভিনব নৌযাত্রা

প্রকাশিত: ৭:৪৬ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৬

দাবি আদায়ে উপজেলা পরিষদের অভিনব নৌযাত্রা

1230৩০ আগস্ট ২০১৬. মঙ্গলবার (সুনামগঞ্জ প্রতিনিধি): জীববৈচিত্র্য সমৃদ্ধ টাঙ্গুয়ার হাওরের পর্যটন সম্ভাবনা দেশ-বিদেশে ছড়িয়ে দিতে ও পর্যটন উপযোগী অবকাঠামো গড়ে তোলার দাবিতে ১৬-১৮ সেপ্টেম্বর টাঙ্গুয়ার হাওরে নৌযাত্রা করবে উপজেলা পরিষদ। এতে থাকবে পাঁচটি বিরাট লঞ্চসহ প্রায় অর্ধশতাধিক ইঞ্জিনচালিত নৌকা। দেশের যেকোনো স্থান থেকেই এই নাওযাত্রায় অংশ নেওয়ার জন্য পর্যটক ও ভ্রমণপিয়াসীদের আহ্বান জানিয়েছে উপজেলা পরিষদ।

দুই দিনের ভ্রমণোৎসবে টাঙ্গুয়ার হাওরের মধ্যখানে ভাসমান মঞ্চ করে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। শেষের দিন সীমান্ত নদী যাদুকাটা-সংলগ্ন বড়গোপটিলায় একই ব্যবস্থা থাকবে।

সোমবার বিকেলে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধিরা বৈঠকে এই সিদ্ধান্ত নেন।

বৈঠক সূত্রে জানা যায়, প্রতিবছরই টাঙ্গুয়ার হাওরে বর্ষা-শীত মৌসুমে দেশের নানা প্রান্ত থেকে অসংখ্য ভ্রমণপিয়াসী মানুষ সপরিবারে বেড়াতে আসে। তাদের যাতায়াত ও থাকা-খাওয়ার ভালো ব্যবস্থা না থাকায় টাঙ্গুয়ার হাওরের পর্যটন সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। তা ছাড়া দীর্ঘদিন ধরে পর্যটন অবকাঠামো গড়ে তোলার আহ্বান জানানো হলেও সেটা বাস্তবায়ন হচ্ছে না।

ফলে টাঙ্গুয়ার বৈচিত্র্যময় সৌন্দর্য উপভোগ থেকে বঞ্চিত হচ্ছে দেশ-বিদেশের ভ্রমণার্থীরা। ১৬ সেপ্টেম্বর পর্যটন প্রচারণার লক্ষ্যে এবং টাঙ্গুয়ার হাওরকেন্দ্রিক পর্যটক অবকাঠামো গড়ে তোলার দাবিতে এই নাওযাত্রা অনুষ্ঠিত হবে। উপস্থিত ব্যক্তিদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে সৌন্দর্য ও বৈচিত্র্যের।

উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, ‘প্রতিদিন শত শত মানুষ টাঙ্গুয়ার হাওর দেখতে আসে। পর্যটন অবকাঠামোগত সমস্যার কারণে তারা টাঙ্গুয়ার পুরো সৌন্দর্য উপভোগ করতে পারে না। তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা নেই। আমরা টাঙ্গুয়ার হাওরে এই নাওযাত্রার মাধ্যমে হাওরের পর্যটন সম্ভাবনাকে তুলে ধরতে চাই, অন্যদিকে পর্যটন অবকাঠামো নির্মাণের জন্য সরকারের কাছে আহ্বান জানাব।’

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল