‘দুই ধরনের বিচার ব্যবস্থা চাই না’ – দৈনিক সিলেটের দিনকাল

‘দুই ধরনের বিচার ব্যবস্থা চাই না’

প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৬

‘দুই ধরনের বিচার ব্যবস্থা চাই না’

1471535676দেশে দুই ধরনের বিচার ব্যবস্থা দেখতে চান না প্রধান বিচারপতি এস কে সিনহা। তিনি আইন প্রণয়নে সংসদ এবং ক্ষমতা প্রয়োগে নির্বাহী বিভাগকে সতর্ক থাকারও আহ্বান জানিয়েছেন।
প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম স্মরণে বৃহস্পতিবার আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।
প্রধান বিচারপতি বলেন, আমরা আশা করব, আমাদের জাতীয় সংসদের সদস্যদের কাছে, আপনারা যখন আইন করবেন, আইনগুলো যাতে সঠিকভাবে হয়। যাতে বিচার বিভাগের ওপর প্রেসার না পড়ে যায়, আপনারা যখন ত্রুটিপূর্ণ আইন করবেন, তখন কিন্তু আমাদের প্রেসার পড়ে যায়। সেইভাবে প্রশাসনে যারা আছেন, তারা তাদের লাইন, ডিমার্কেশন, পরিধির বাইরে হস্তক্ষেপ করবেন না। এটাতে বিচার বিভাগের ওপর চাপ পড়ে যায়।
এই অনুষ্ঠানে প্রধান বিচারপতির বক্তব্যের সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং সরকারের আইনমন্ত্রী আনিসুল হক।
তারা প্রধান বিচারপতির পরে বক্তব্য দিলেও সংসদ ও নির্বাহী বিভাগকে নিয়ে বিচারপতি সিনহার বক্তব্যের বিষয়ে কোনো মন্তব্য করেননি।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ আইনজীবী কামাল হোসেন, রফিক-উল-হক, এম আমীর-উল ইসলাম, আবদুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন এবং সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন।