দুর্ঘটনায় প্রাণহানির সর্বোচ্চ সাজা হবে পাঁচ বছরের কারাদণ্ড – দৈনিক সিলেটের দিনকাল

দুর্ঘটনায় প্রাণহানির সর্বোচ্চ সাজা হবে পাঁচ বছরের কারাদণ্ড

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০১৮

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে সড়ক পরিবহন আইন ২০১৮’র খসড়া। সর্বোচ্চ ৫ বছরের সাজা ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে সোমবার মন্ত্রিসভায় এই আইনের খসড়া’র অনুমোদন দেওয়া হয়।

সোমবার (৬ আগস্ট) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

নতুন আইন অনুযায়ী বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা নিহত হলে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায় মামলা হবে।

এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা। বর্তমান আইন অনুযায়ী সর্বোচ্চ তিন বছর কারাদণ্ডের বিধান আছে।

নতুন আইনে বলা হয়েছে, গাড়ি চালানোর অপেশাদার লাইসেন্স পেতে হলে অষ্টম শ্রেণি পাস ও ১৮ বছর হতে হবে। আর পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য ২১ বছর হতে হবে।

লাইসেন্সে চালকের জন্য ১২ পয়েন্ট থাকবে। অপরাধ করলে চালকের পয়েন্ট কাটা যাবে। এভাবে ১২ পয়েন্ট শেষ হয়ে গেলে তার লাইসেন্স বাতিল হবে।

এই আইন অনুযায়ী কোনো অপরাধীকে ড্রাইভিং লাইসেন্স দেয়া হবে না। আগে যেসব অপরাধী লাইসেন্স পেয়েছেন তা বাতিল করা হবে।

প্রসঙ্গত, একবছর ঝুলে থাকার পর অবশেষে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মন্ত্রীপরিষদের চূড়ান্ত অনুমোদন পেলো ‘সড়ক পরিবহন আইন’। গতবছর আইনটির খসড়া মন্ত্রীসভার বৈঠকে অনুমোদন পেলেও শ্রমিক সংগঠনগুলোর আপত্তি ও কর্মসূচির হুমকির মুখে আর বেশিদূর এগোয়নি।