দূতাবাসে হামলা, নিহত ১৬ – দৈনিক সিলেটের দিনকাল

দূতাবাসে হামলা, নিহত ১৬

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, মার্চ ৩, ২০১৮

দূতাবাসে হামলা, নিহত ১৬

বুরকিনা ফাসোর রাজধানী ওয়াগাদুগুতে ফরাসী দূতাবাস ও দেশটির সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে সন্ত্রাসী হামলাহ ঘটনা ঘটেছে। এ ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত এবং আরও ৮০ জন আহত হয়েছে।

শুক্রবার পশ্চিম আফ্রিকার এই দেশটিতে হামলাগুলো চালানো হয়। ঘটনাস্থলের নিকটেই বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রীর ভবন অবস্থিত।

বিবিসির খবরে বলা হয়, নিহতদের মধ্যে আটজন হামলাকারী ও আটজন নিরাপত্তারক্ষী রয়েছেন। আহতদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। তাৎক্ষণিকভাবে কারা হামলা চালিয়েছে তা জানা যায়নি। এছাড়া হামলার কারণও স্পষ্ট নয়। তবে হামলাটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে আখ্যায়িত করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইউভে লে দ্রিঁয়া।

বার্তা সংস্থা এএফপি জানায়, ফরাসী দূতাবাসের সামনে একটি গাড়িতে করে হামলাকারীরা আসে। এর পর গাড়ি থেকে নেমে লোকজনের ওপর এলোপাতাড়ি গুলি চালাতে থাকে। তবে বর্তমানে দূতাবাসের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি ফেসবুক পেজে জানানো হয়, প্রধানমন্ত্রী কার্যালয়ে হামলা চালানো হয়নি। সেখানে কোনো হতাহতের ঘটনাও ঘটেনি।

এ বিষয়ে বুরকিনা ফাসোর নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ক্লেমেন্ট সোয়াদোগো জানান, শুক্রবার সেনা কার্যালয়ে আঞ্চলিক সন্ত্রাসবাদ নিরসনের ওপর বৈঠক চলছিল। সে সময় একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা চালানো হয়। বৈঠক পণ্ড করতেই হামলাটি চালানো হতে পারে। বোমা হামলায় সেনা কার্যালয়ের একটি কক্ষ ধ্বংস হয়ে যায়। ফলে বৈঠকটি অন্যত্র অনুষ্ঠিত হয়।

এদিকে হামলার পর ওয়াগাদুগুতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

ফেসবুকে সিলেটের দিনকাল