দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : সিলেট বিভাগীয় কমিশনার – দৈনিক সিলেটের দিনকাল

দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : সিলেট বিভাগীয় কমিশনার

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৯

দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : সিলেট বিভাগীয় কমিশনার

নিজস্ব প্রতিবেদক :: সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ বলেছেন, জাতীয় সমবায় দিবস বাংলাদেশ সরকার ঘোষিত একটি জাতীয় দিবস। এ দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি বলেন যেসব সমবায় সমিতির সদস্যরা বিভিন্ন পণ্য উৎপাদনের মাথে সংশ্লিষ্ট তাদেরকে প্রশিক্ষিত করার লক্ষে প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে। আত্মকর্মসংস্থান সৃষ্টি, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষি পণ্যের প্রক্রিয়াজাতকরণ ও বিপণনের মাধ্যমে পল্লীর মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে উপযুক্ত প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনয়নে সমবায়ের মাধ্যমে আয়-বৈষম্য হ্রাস করে ন্যায়ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। সমবায়ের কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য তাঁর সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেণ। সমবায় কার্যক্রমকে আরও গতিশীল, সক্রিয় এবং যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে আরও তৎপর হওয়ার জন্য তিনি আহ্বান জানান।

শনিবার (২ নভেম্বর)  সমবায় বিভাগ সিলেটের আয়োজনে ৪৮ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক এস. এম. তারিকুজ্জামান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক মো. তমিজ উদ্দিন খান,। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সমবায় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও জেলা সমবায় কর্মকর্তা উম্মে মরিয়ম।

কবি মামুন সুলতান ও আবৃত্তিকার ফাহমিদা খান উর্মির যৌথ উপস্থাপনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, ঘাসিটুলা বেত শ্রমিক সমবায় সমিতির লি. সহ সভাপতি শেখ মো. মইন উদ্দিন, গবাদি পশু ও কৃষি সমবায় সমিতির ওলিউর রহমান চৌধুরী বকুল, বহরকলোনী রজনীগন্ধ্যা সার্র্ধিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সম্পাদক হালিমা বেগম প্রমুখ।

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জালালাবাদ মানব উন্নয়ন সমবায় সমিতির সদস্য মাওলানা জিয়াউর রহমান। পবিত্র গীতা থেকে পাঠ করেন সিলেট কেন্দ্রীয় মৎস্যজীবী সমবায় সমিতির সদস্য জনাব সুশেন্দ্র চন্দ্র নম: খোকন।

সমবায় দিবসে জাতীয় পর্যায়ে শ্রেষ্ট নির্বাচিত সমবায় সমিতি সানরাইজ বহুমুখী সমবায় সমিতি লি., সুনই মৎস্যজীবী সমবায় সিমিতি লি. ও বড়ছড়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লি. এবং বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত সমবায় সমিতি খাদিমপাড়া শিমুলতলী মহিলা বিত্তহীন সমবায় সমিতি লি. ছাতক সিমেন্ট কারখানা শ্রমিক কর্মচারী সমবায় সমিতি লি. আফজলাবাদ গবাদি পশু ও কৃষি সমবায় সমিতি লি. সেন্টযোসেফ কো-ফারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি., সূর্যোদয় নৃতাত্ত্বিক ভূমিহীন সমবায় লি. ও বিভাগীয় পর্যায়ে মুক্তিযোদ্ধা সমবায় ক্যাটাগরীতে শ্রেষ্ঠ নির্বাচিত সমবায়ী মুক্তিযোদ্ধা মো. শফিকুর রহমানকে নির্বাচিত করা হয়।

এছাড়াও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত সমবায় সমিতি সবজি গ্রাম কৃষি সমবায় সমিতি লি. মুক্তিযোদ্ধা মৎস্যজীবী সমবায় সমিতি লি. স্টার-৫০ শ্রমজীবী সমবায় সমিতি লি. বাংলাদেশ ব্যাংক কর্মচালী বহুমুখী সমবায় সমিতি লি. ও সেবুল আহমদকে মনোনীত করা হয়। উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত সমবায় সমিতি- ধনকান্দি সবুজ সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি. ও সার্চ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি. কে মনোনীত করা হয়। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল