দেশের শিশু-কিশোরের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে চাই: পলক – দৈনিক সিলেটের দিনকাল

দেশের শিশু-কিশোরের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে চাই: পলক

প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, অক্টোবর ৪, ২০২১

দেশের শিশু-কিশোরের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে চাই: পলক

 

সিলেটের দিনকাল ডেস্ক ::

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবরকে শেখ রাসেল দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এ লক্ষে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ গ্রহণ করেছে বিশেষ কার্যক্রম। রবিবার (৩ অক্টোবর) শেখ রাসেল দিবস ২০২১ উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে ‘শেখ রাসেল ওয়েবসাইট ও অনলাইন কুইজ প্রতিযোগিতা উদ্বোধন’ শীর্ষক একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব কে এম শহীদুল্লাহ, অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম’র প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বে যেন আর কোনও শিশুকে শেখ রাসেলের মতো জীবন দিতে না হয়। এরকম কলঙ্কজনক অধ্যায় যেন আর কেউ তৈরি করতে না পারে, সেজন্য আমরা দেশের প্রতিটি শিশু-কিশোরের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, শেখ রাসেলের সংগ্রামী জীবন এবং তার যেই মর্মান্তিক হত্যাকাণ্ড তুলে ধরতে চাই।

তিনি বলেন, আমাদের এই দেশের কোটি কোটি শিশু, কিশোর ও তরুণদের কাছে শেখ রাসেলের জীবন ও শৈশবকে তুলে ধরা হলো এই দিবসের অন্যতম উদ্দেশ্য।

অনুষ্ঠানে জানানো হয়, শেখ রাসেল দিবসের অংশ হিসেবে শেখ রাসেল নামের একটি ওয়েবসাইট (www.sheikhrussel.gov.bd) ও অনলাইন কুইজ প্রতিযোগিতার প্ল্যাটফর্ম তৈরির কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে আইসিটি বিভাগ ও এটুআই প্রকল্প। প্রথমে, আগ্রহী শিশু-কিশোরদের নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে quiz.sheikhrussel.gov.bd এই ঠিকানায়। প্রতিযোগিতায় ৮ থেকে ১৮ বছর বয়সের মধ্যকার যে কেউ অংশ নিতে পারবেন। দুটি গ্রুপ থেকে ৫ জন করে ১০ বিজয়ীর প্রত্যেককে দেওয়া হবে কোর আই-৭ মানের ল্যাপটপ উপহার।

ফেসবুকে সিলেটের দিনকাল