দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, শপথ আগামীকাল – দৈনিক সিলেটের দিনকাল

দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, শপথ আগামীকাল

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০১৮

দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, শপথ আগামীকাল

দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদের ক্ষমতাবলে তাকে নতুন প্রধান বিচারপতি নিয়োগ দিয়েছেন। আগামীকাল শনিবার সন্ধ্যায় নতুন প্রধান বিচারপতির শপথগ্রহণ অনুষ্ঠান হবে।

শুক্রবার সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শুক্রবার দুপুরে তার নিয়োগ আদেশে স্বাক্ষর করেছেন বলে জানিয়েছেন বঙ্গভবনের মুখপাত্র মো. জয়নাল আবেদীন।

তিনি গণমাধ্যমকে বলেছেন, “আগামীকাল (শনিবার) সন্ধ্যা ৭টায় নতুন প্রধান বিচারপতিকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি।”

১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর জন্ম নেয়া বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ৬৭ বছর পূর্ণ হওয়া পর্যন্ত প্রধান বিচারপতি পদে থাকবেন।

সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন।’

রাষ্ট্রপতি নতুন প্রধান বিচারপতি পদে শুক্রবারই নিয়োগ দিচ্ছেন বলে আইনমন্ত্রী আনিসুল হক জানানোর ঘণ্টাখানের মধ্যে এই খবর এল।

নানা নাটকীয়তার মধ্যে বিচারপতি এসকে সিনহা গত নভেম্বরে পদত্যাগ করার পর থেকে বাংলাদেশের প্রধান বিচারপতির পদটি শূন্য।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক মো. আবদুল ওয়াহহাব মিঞা বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সংক্ষিপ্ত পরিচিতি
বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বর্তমানে আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার চাকরির বয়স আছে ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত।

১৯৯৯ সালে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হন। দু’বছর পর পান স্থায়ী নিয়োগ। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি যোগ দেন আপিল বিভাগে।

এর আগেও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আলোচনায় এসেছিলেন। বর্তমান নির্বাচন কমিশন গঠনে ২০১৭ সালের ২৫ জানুয়ারি সে সার্চ কমিটি গঠন করা হয় তার প্রধান ছিলেন তিনি। ২০১২ সালেও কাজী রকিবউদ্দিন আহমেদকে প্রধান করে গঠন করা নির্বাচন কমিশন বাছাইয়ের জন্য গঠন করা সার্চ কমিটিরও প্রধান ছিলেন তিনি।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পাস করে লন্ডনে পাড়ি দেন। লন্ডন বিশ্ববিদ্যালয়ে পড়শোনা করার দেশে ফিরে সৈয়দ মাহমুদ হোসেন ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে কর্ম জীবনের শুরু করেন।