নগরী থেকে হারিয়ে যাচ্ছে খেলার মাঠ..!! – দৈনিক সিলেটের দিনকাল

নগরী থেকে হারিয়ে যাচ্ছে খেলার মাঠ..!!

প্রকাশিত: ১:৫৯ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০১৯

নগরী থেকে হারিয়ে যাচ্ছে খেলার মাঠ..!!

রেজওয়ান আহমদ :: সিলেট নগরী থেকে হারিয়ে যাচ্ছে খেলাধুলার মাঠ। এক সময় নগরীতে খেলার মাঠের অভাব ছিল না। যার কারণে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ধরনের খেলাধুলা নিয়ে সময় পার করত শিশু- কিশোররা। কিন্তু বর্তমান সময়ে খেলাধুলার মাঠ হারিয়ে যেতে বসেছে। যার কারণে খেলাধুলা না করতে পেরে অলস সময় পার করতে হচ্ছে শিশু- কিশোরদের।

নগরীর বিভিন্ন এলাকায় ছোট-বড় অসংখ্য খেলার মাঠ ছিল আর এসব মাঠে বিভিন্ন ধরনের খেলার আয়োজন করা হত। খেলোয়াড়দের পদচারণায় মুখরিত থাকত খেলার মাঠ। বর্তমানে খেলার মাঠ কমে যাওয়ায় হারিয়ে যেতে বসেছে খেলাধুলা। খেলার মাঠের অভাবে অনেকে ছেড়ে দিচ্ছে খেলাধুলা। ছোট ছোট শিশুরা খেলার মাঠে না যেতে পেরে বাসার বারান্দায় অথবা বাসার সামনের রাস্তায় ঝুঁকি নিয়ে খেলাধুলা করছে। অন্যদিকে কিশোররা খেলাধুলা ছেড়ে সময় পার করতে ঝুঁকে পড়েছে বাজে আড্ডায়। হাতেগোনা কয়েকটি মাঠ থাকলেও খেলাধুলার বদলে এসব মাঠের মধ্যে বিভিন্ন ধরনের মেলা অথবা রাজনৈতিক জনসভার দখলে থাকে সারা বছর।

পাড়া মহল্লায় ছোট- বড় মাঠ ছিল কিন্তু এখন আর ছোট মাঠগুলো হারিয়ে যেতে বসেছে। হাতেগোনা বড় কয়েকটি মাঠ রয়েছে। যার মধ্যে এমসি কলেজ মাঠ, আলিয়া মাদ্রাসা মাঠ, সদর উপজেলা মাঠ, কালাপাথর মাঠে খেলাধুলা করতে হয়। বর্তমানে খেলার মাঠের বদলে শুরু হয়েছে জমি দখলের পাঁয়তারা। ভ‚মিখেকোরা একের পর এক মাঠ দখল করে গড়ে তুলছে বড় বড় অট্টালিকা। আজকের যুব সমাজ খেলা থেকে হারিয়ে যাচ্ছে। এভাবে এক একটি করে মাঠ হারিয়ে গেলে একদিন খেলাধুলাও আমাদের সমাজ থেকে হারিয়ে যাবে। যুব সমাজকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে ও শিশু- কিশোরদের খেলাধুলায় ফিরিয়ে আনতে খেলার মাঠগুলো রক্ষা করতে হবে। তাহলে আগামী প্রজন্ম ফিরে পাবে মুক্ত আকাশের নিচে সুবিন্যস্ত উদ্যান।

সিডি/আরএ/৩ জুলাই ২০১৯/এমএনআই-৫