নাম ভাঙ্গিয়ে সিলেট শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন – দৈনিক সিলেটের দিনকাল

নাম ভাঙ্গিয়ে সিলেট শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০১৬

নাম ভাঙ্গিয়ে সিলেট শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন

19757নগরীর বিভিন্ন স্থানে টানানো হয়েছে রঙ্গিন পোষ্টার। তাতে লেখা রয়েছে ‘ বাংলাদেশ বেতারের নিয়মিত কণ্ঠ শিল্পী  পিনা তালুকদার এর ২৪ বছর পূর্তি উপলক্ষে ওয়ান স্টার পি ব্যন্ড ওপেন কনসার্ট। তারিখ : ৯ এপ্রিল ২০১৬ ইং শনিবার। স্থান : কেন্দ্রীয় শহীদ মিনার সিলেট। বিকেল ৪ ঘটিকা হইতে।’ এই পোস্টারটিতে রয়েছে ২৭ জন কণ্ঠশিল্পী, অভিনেতা, সুরকার ও উপস্থাপকের নাম ও ছবি!

একাধিক সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের কথা উল্লেখ করে সিলেট সিটি কর্পোরেশনের কাছ থেকে শহীদ মিনার বরাদ্দ নেওয়া হয়। তবে পোস্টারে উল্লেখ রয়েছে- ‘কণ্ঠশিল্পী পিনা তালুকদার এর ২৪ বছর পূর্তি উপলক্ষে ওপেন কনসার্ট’।
শহীদ মিনারে এরকম কনসার্ট আয়োজনের পোস্টার দেখে সিলেটের অনেক সংস্কৃতিকর্মী ক্ষোভ প্রকাশ করেছেন।

শুক্রবার বিকেলে এ ব্যাপারে মুঠোফোনে কথা হয় পিনা তালুকদারের সাথে। তাঁর ২৪ বছর পূর্তিতেই কনসার্টটির আয়োজন করা হয়েছে। পিনা সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘বঙ্গবন্ধুর উপর আলোচনা ও কনসার্টের আয়োজন করা হয়েছে।’

বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে অনুমতি নিয়ে নিজের ২৪ বছর পূর্তির কনসার্ট আয়োজন প্রসঙ্গে পিনা বলেন, ‘অনেক সময় মানুষ বিভ্রান্ত হয়,… আপনার সাথে পরে সরাসরি আলাপ করবো বলে তিনি মুঠোফোনের সংযোগ কেটে দেন। পরবর্তীতে বেশ কয়েকবার সংযোগ স্থাপনের চেষ্টা করলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।

পোস্টারে এই কনসার্টের প্রধান অতিথি হিসেবে মো. জাহাঙ্গীর আলমের নাম রয়েছে। ‘বিশিষ্ট ব্যবসায়ী, সাংস্কৃতিক, ক্রীড়ানুরাগী, সমাজসেবক ও শিক্ষানুরাগী’ হিসেবে পোস্টারে পরিচয় দেওয়া হয়েছে তাঁর।  কনসার্ট অনুষ্ঠানে সভাপতি হিসাবে নাম লেখা রয়েছে মো. জহিরুল ইসলাম মুরাদ, বর্তমান চেয়ারম্যান ১নং ফেঞ্চুগঞ্জ ইউপি।

এ ব্যাপারে জানতে চাইলে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক শামসুল আলম সেলিম সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শহীদ মিনার কারো জন্মদিন পালনের জায়গা নয়, এটি সকলের শ্রদ্ধার স্থান। শহীদ মিনারে জন্মদিন পালন কোন ভাবেই সমর্থনযোগ্য নয় আর কনসার্টের আয়োজন তো প্রশ্নই উঠে না। ”

একই রকম প্রতিক্রিয়া ব্যক্ত করেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত। তিনি বলেন, “শহীদ মিনারের ভাবগাম্ভীর্য আমাদের রক্ষা করে চলতে হবে।” মর্যাদা হানিকর ও প্রশ্নবিদ্ধ হয় এমন কোন অনুষ্ঠান আয়োজন করা থেকে বিরত রাখতে পদক্ষেপ গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে তিনি দাবি জানান।

শহীদ মিনারের রক্ষনাবেক্ষনের দায়িত্বে রয়েছে সিলেট সিটি করপোরেশন। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেন, শহীদ মিনারে কনসার্টের কোন অনুমতি আমরা দেইনি আর শহীদ মিনারে কনসার্ট হবে কেন?”

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল