নিলামে উঠছে ফুটবলের কিংবদন্তি মোনেম মুন্নার জার্সি – দৈনিক সিলেটের দিনকাল

নিলামে উঠছে ফুটবলের কিংবদন্তি মোনেম মুন্নার জার্সি

প্রকাশিত: ২:২৭ পূর্বাহ্ণ, মে ৬, ২০২০

নিলামে উঠছে ফুটবলের কিংবদন্তি মোনেম মুন্নার জার্সি

অনলাইন ডেস্ক

করোনায় দুঃস্থ মানুষদের সহায়তার জন্য কিংবদন্তী ফুটবলার মোমেন মুন্নার জার্সি নিলামে ওঠানো হচ্ছে।

মঙ্গলবার (৫ মে) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন মোমেন মুন্নার স্ত্রী সুরভী মুন্না। অকশন ফর অ্যাকশন নামের একটি প্রতিষ্ঠান এই নিলামের সার্বিক দায়িত্বে থাকবে।

প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে সরাসরি পরিচালনা করা হবে এই নিলাম। চাইলে যে কেউ এই নিলামে অংশগ্রহণ করতে পারবে।

১৯৮৯ সালের প্রেসিডেন্ট গোল্ডকাপে বাংলাদেশ লাল দলের হয়ে ‘২’ নম্বর জার্সি পরে কিংবদন্তী ফুটবলার মোমেন মুন্না শিরোপা জিতেছিলেন। এ জার্সিটি নিলামে বিক্রির পুরো টাকা প্রদান করা হবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাধারণ দুঃস্থ মানুষের সাহায্যে।

মোনেম মুন্নার স্ত্রী সুরভী মুন্না রাইজিংবিডিকে বলেন, ‘আগামী শনিবার (৯ মে) জার্সিটি নিলামে তোলার সিদ্ধান্ত হয়েছে। আশা করছি বেশ ভালো দামে জার্সিটি বিক্রি হবে। তাতে বেশি মানুষকে সহায়তার সুযোগ হবে। এরকম মহৎ কাজের সুযোগ সব সময় আসে না। আমাদের পরিবার বিষয়টি নিয়ে গর্বিত।’

মোনেম মুন্না বাংলাদেশের ফুটবল ইতিহাসে উজ্জ্বল এক তারকার নাম। উপমহাদেশের জনপ্রিয় ফুটবল আইকনে পরিণত হয়েছিলেন নারায়ণগঞ্জের এই কৃতি সন্তান। বাংলাদেশের ফুটবল ইতিহাসে সেরা ডিফেন্ডারদের একজন বলে গণ্য করা হয় তাকে। তার হাত ধরে ফুটবলের আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ পেয়েছিল একাধিক সাফল্য।

আন্তর্জাতিক ফুটবলে ১৯৮৬ থেকে ১৯৯৭ পর্যন্ত দেশকে প্রতিনিধিত্ব করেছেন মুন্না। এর মধ্যে অধিনায়কত্ব করেছেন একাধিকবার। ১৯৯০ সালে বেইজিং এশিয়ান গেমসে তাঁর হাতে প্রথম ওঠে অধিনায়কের আর্মব্যান্ড। এরপর ১৯৯৫ সালে মিয়ানমার চারজাতি ফুটবল। একই বছর মাদ্রাজ সাফ গেমসে জাতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি।

১৯৯৭ সালে মালয়েশিয়া ও সৌদি আরবে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বে মুন্নাকে অধিনায়ক করা হলেও চোটের কারণে তিনি খেলতে পারেননি। এরপর তিনি আর জাতীয় দলে খেলেননি।

১৯৯৯ সালে তিনি কিডনি রোগে আক্রান্ত হন। ২০০০ সালে কিডনি প্রতিস্থাপনের পর কিছুদিন বেঁচে ছিলেন এই কৃতি ফুটবলার।

২০০৫ সালের ১২ ফেব্রুয়ারি গুরুতর অসুস্থ হয়ে ঢাকার একটি হাসপাতালে মাত্র ৩৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন সাবেক কিংবদন্তী এই ফুটবলার।

  •  
  •  
  •  
  •  
  •