নিয়মিত তামাক সেবন অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ায়–সালেহ আহমদ হোসাইন – দৈনিক সিলেটের দিনকাল

নিয়মিত তামাক সেবন অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ায়–সালেহ আহমদ হোসাইন

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৭

নিয়মিত তামাক সেবন অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ায়–সালেহ আহমদ হোসাইন

তামাক একটি নিরব ঘাতক, এটি ব্যবহারের সময় সাময়িক প্রশান্তি পাওয়া গেলেও এর স্থায়ী পরিণতি কিন্তু ভয়াবহ। নিয়মিতভাবে তামাক ব্যবহারের কারণে তামাক ব্যবহারকালীর অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ায়। তামাক এতটাই ভয়াবহ মরণব্যাধি যে, সারাবিশ্বে ৬০লাখ মানুষ তামাকের ক্ষকিকর প্রভাবে মারা যায়। তামাক মূলত হৃৎপিন্ড, লিভার ও ফুসফুসকে সরাসরি আক্রান্ত করে। ধূমপানের ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্যান্সার এর ঝুঁকি বাড়ায় বহুগুণ। আমাদের সকলকে তামাক এর বিরূদ্ধে সোচ্চার হতে হবে। তামাকমুক্ত সমাজ গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।
সরকার সম্প্রতি সারচার্জের মাধ্যামে সিগারেট কোম্পানীর কাছ থেকে যে টাকা সঞ্চয় করেছে তা থেকে তামাক বিরোধী বিভিন্ন কর্মসূচি পালন করতে হবে এবং যে সমস্ত সংগঠন তামাকবিরোধী কার্যক্রম চালিয়ে যাচ্ছে তাদেরকে অর্থসহায়তা প্রদান করতে হবে।
গতকাল ৯ অক্টোবর সোমবার আরজদ আলী স্মৃতি কল্যাণ পাঠাগার, সিলেট এর উদ্যোগে আয়োজিত জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষে সিলেট রেলওয়ে ষ্টেশনে এক অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি’র বক্তব্যে সাপ্তাহিক নকশী বাংলা’র সম্পাদক সালেহ আহমদ হোসাইন উপরোক্ত কথাগুলো বলেন।
আরজদ আলী স্মৃতি কল্যাণ পাঠাগার, সিলেট এর সহ সভাপতি আসজাদুর রহমান রুম্মান এর সভাপতিত্বে ও সহ নির্বাহী পরিচালক ডা. মো. নজরুল ইসলাম এর পরিচালনায় অনুষ্টিত অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, সিলেট বিভাগ গণদাবী পরিষদ এর সভাপতি, বিশিষ্ট সমাজসেবী ডা. হাবিবুর রহমান, আরজদ আলী স্মৃতি কল্যাণ পাঠাগার এর নির্বাহী পরিচালক মুহাম্মদ ছাদিকুল আলম, পাঠাগার এর নির্বাহী সদস্য মো. ফয়সাল আহমদ ফয়ছল, লিটন মিয়া, আরমান আহমদ লালা, রুম্মান আহমদ, জহিরুল ইসরাম, মো. নূরুল ইসলাম প্রমূখ। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল