পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপনের বিকল্প নেই – দৈনিক সিলেটের দিনকাল

পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপনের বিকল্প নেই

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৭

পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপনের বিকল্প নেই

নর্থ ইষ্ট সার্ভিসেস টিম (নেষ্ট) এর উদ্যোগে গতকাল ৮ অক্টোবর, রোববার সিলেট নগরীর দক্ষিণ সুরমার সাউথ সুরমা উচ্চ বিদ্যালয়ে এক বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়।
বৃক্ষ রোপন কর্মসূচিতে বক্তারা বলেন, দেশে এই অসময়ে এত গরম পড়ার একমাত্র গরম পড়ার কারণ হল জলবায়ূর পরিবর্তন আর এজন্য ায়ী পরিবেশ এর ভারসাম্যতা ঠিকমত না থাকা আর এই পরিবেশ এর ভারসাম্যতা নষ্ট হওয়ার একমাত্র কারণ হল অবাধে বন-জঙ্গল উজাড় এবং নির্বিবাধে গাছপালা নিধন। এভাবে অবাধে গাছ-পালা কাঠতে থাকলে শে একসময় বিরানভূমিতে পরিণত হবে। একটি দেশে তাঁর ভৌগলিক সীমারেখার ২৫শতাংশ বনায়ন দরকার কিন্তু বাংলাদেশে রয়েছে মাত্র ১০শতাংশ এর মত। যার ফলে দেশে বন্যা, খরাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দূর্যোগ বার বার সৃষ্টি হচ্ছে।
দেশকে প্রাকৃতিক ূর্যোগ এর হাত থেকে রক্ষা করতে বেশী করের গাছ লাগাতে হবে। সকল শ্রেণী-পেশার মানুষকে বিশেষ করে ছাত্র-ছাত্রীরেকে গাছ লাগানোর জন্য উৎসাহী করে তুলতে হবে। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপনের বিকল্প নেই।
বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, নর্থ ইষ্ট সার্ভিসেস টিম (নেষ্ট) এর প্রধান নির্বাহী পরিচালক দেলওয়ার জাহান চৌধুরী, সাপ্তাহিক নকশী বাংলা’র সম্পাদক সালেহ আহমদ হোসাইন, সাউথ সুরমা উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক মো. আব্দুল হক, সাবেক প্রধান শিক্ষক মো. আব্দুল মান্নান, সহকারি প্রধান শিক্ষিকা গৌরী রাণী জোয়ারদার, শিক্ষক মো. আবুল হোসেন প্রমূখ। বিজ্ঞপ্তি

ফেসবুকে সিলেটের দিনকাল