পরীক্ষা ছাড়াই শুরু হচ্ছে হাবিপ্রবিতে নতুন সেমিস্টার – দৈনিক সিলেটের দিনকাল

পরীক্ষা ছাড়াই শুরু হচ্ছে হাবিপ্রবিতে নতুন সেমিস্টার

প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

পরীক্ষা ছাড়াই শুরু হচ্ছে হাবিপ্রবিতে নতুন সেমিস্টার

অনলাইন ডেস্ক
করোনা পরিস্থিতির কারণে ৭ মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের সেশনজট এড়াতে পরীক্ষা ছাড়াই নতুন সেমিস্টার শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অফিস আদেশ জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক স্বাক্ষরিত এক চিঠিতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও বিভিন্ন শাখা পরিচালককে নতুন সেমিস্টারের ক্লাস শুরু করার সিদ্ধান্ত জানানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ৫৫ তম (বিশেষ) একাডেমিক কাউন্সিল সভার সিদ্ধান্তক্রমে সব অনুষদের বিভিন্ন লেভেলের বিভিন্ন সেমিস্টারের সকল তাত্ত্বিক ক্লাস শিক্ষার্থীরা অনলাইনে ইতোমধ্যে সমাপ্ত করেছে কিন্তু করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি, তাদের পরবর্তী সেমিস্টারে তাত্ত্বিক ক্লাসসমূহ অনলাইনে শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অফিস আদেশ জারি করা হলো।

গত মার্চ মাসে দেশে করোনা প্রাদুর্ভাব শুরু হলে কয়েক দফায় ছুটি বাড়িয়ে অনির্দিষ্ট সময়ের জন্য হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়।তবে পরবর্তী সময়ে অনলাইনে ক্লাস চালু এবং জুন মাস হতে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে চলছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ও জরুরী সেবা।

দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষার্থীরা যাতে বড় ধরনের সেশন জটে না পড়ে সে জন্য চলমান সেমিস্টারের পরীক্ষা না নিয়েই পরবর্তী সেমিস্টারের ক্লাস অনলাইনে শুরু করার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।