পাকিস্তানকে ‘সন্ত্রাসী ’ রাষ্ট্র ঘোষনায় ভারতের চেষ্টা সম্পূর্ণ বৃথা – দৈনিক সিলেটের দিনকাল

পাকিস্তানকে ‘সন্ত্রাসী ’ রাষ্ট্র ঘোষনায় ভারতের চেষ্টা সম্পূর্ণ বৃথা

প্রকাশিত: ৭:৩৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৬

পাকিস্তানকে ‘সন্ত্রাসী ’ রাষ্ট্র ঘোষনায় ভারতের চেষ্টা সম্পূর্ণ বৃথা

1476683033১৭ অক্টোবর ২০১৬, সোমবার: ভারতের গোয়া নগরীতে ৫ জাতির ৮ম ব্রিকস শীর্ষ সম্মেলনে স্বাগতিক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিকসের গোয়া ঘোষণায় পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা এবং দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা রেখেছিলেন এবং জোরালোভাবে আক্রমণাত্মক বক্তব্য দিয়েছিলেন।

কিন্তু সম্মেলন শেষে প্রকাশিত গোয়া ঘোষণায় পাকিস্তানের কার্যক্রমের বিষয়ে কোন বক্তব্য আসে নি। সাধারণভাবে সন্ত্রাসবাদের ব্যাপারে উদ্বেগের বিষয় উল্লেখিত হয়েছে এবং রাষ্ট্রসমূহ যেন তাদের দেশের অভ্যন্তর থেকে সন্ত্রাসী কর্মকান্ড প্রতিরোধ করে সেই তাগিদ প্রকাশ করা হয়েছে। এছাড়া সন্ত্রাসী কার্যক্রমের অর্থায়ন ঠেকাতে গুরুত্বারোপ করেছে উদীয়মান অর্থনীতির ৫ দেশ ভারত, চীন, রাশিয়া, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা। এবং গোয়া ঘোষণায় সন্ত্রাসবাদ প্রতিরোধে একটি সর্বাত্মক কৌশল নেয়া জরুরি বলে উল্লেখ করা হয়েছে।

ভারতের উরি সেনানিবাসে সন্ত্রাসী হামলায় ১৯ জন সৈনিক নিহত হওয়ার পরই বিক্ষুদ্ধ ভারত আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানকে একঘরে করার যে চেষ্টা শুরু করেছে সেক্ষেত্রে গোয়ার ব্রিকস শীর্ষ সম্মেলনে ভারতের প্রতি রাশিয়ার কিছুটা সহানুভূতি উচ্চারিত হয়েছে। কিন্তু ভ্লাদিমির পুতিনের কাছ থেকে উরি হামলার নিন্দা নিয়েই সন্তুষ্টি এবং চীনের দিক থেকে শীতল নেতিবাচক মনোভাবের মুখোমুখি হতে হয়েছে ভারতকে। চীন সন্ত্রাসবাদ রোধে কাজ করার কথা জানালেও পাকিস্তান বা জয়েশ-ই- মোহম্মদ এর নেতা মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে স্পষ্টতই সমর্থন দেয় নি।

এমতাবস্থায় পাকিস্তানকে বিশ্ব সম্প্রদায়ে একঘরে করে ফেলার ভারতীয় প্রচেষ্টা সফল হওয়া এখনও অনেক দূরে বলেই পর্যবেক্ষক মহল মনে করছেন। আপাতত ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন বানচাল হওয়াই ভারতের একমাত্র স্বান্তনা