পাকিস্তানের গোলামী ছিন্ন করেছি অন্য কারো গোলামীর জন্য নয় : সেলিম – দৈনিক সিলেটের দিনকাল

পাকিস্তানের গোলামী ছিন্ন করেছি অন্য কারো গোলামীর জন্য নয় : সেলিম

প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০১৬

পাকিস্তানের গোলামী ছিন্ন করেছি অন্য কারো গোলামীর জন্য নয় : সেলিম

1468419002_69887_1সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা পাকিস্তানের গোলামী ছিন্ন করেছি, নতুন করে আমেরিকা, ভারত বা অন্য কারো গোলামী করার জন্য নয়।
বুধবার পুরানা পল্টনের মুক্তি ভবনস্থ প্রগতি সম্মেলন কক্ষে সিপিবি-বাসদ আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিবি সভাপতি একথা বলেন।
সেলিম আরও বলেন, দেশের অস্তিত্বকে বিপর্যয়ের দিকে ঠেলে দেয়া হচ্ছে। দেশের ওপর একাধারে সাম্প্রদায়িক শক্তি এবং সাম্রাজ্যবাদ-এই দুমুখী বিপদ।
তিনি বলেন, ধর্মকে রাজনীতিতে ব্যবহারের ফল সম্পর্কে আমরা সতর্ক করেছি বহুবার। কিন্তু ক্ষমতাসীনরা কখনোই তাতে কর্ণপাত করেনি।
অপরপক্ষ জামায়াতকে নিষিদ্ধ করার ক্ষেত্রে টালবাহানা করে চলেছে।
সংবাদ সম্মেলনে খালেকুজ্জামান বলেন, ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটন ও দূরীভূত করার পরিবর্তে পুরনো দোষারোপের রাজনীতি শুরু হয়ে গেছে। ক্ষমতাসীন সরকারসমূহ সব সময় উগ্র সাম্প্রদায়িক সন্ত্রাসী হামলার তীব্রতাকে খাটো করে দেখানোর চেষ্টা করেছে। হামলাকারীদের পরিচয় উদ্ঘাটন করা, গ্রেফতার ও বিচার করার চাইতে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার প্রচেষ্টা শাসন ক্ষমতায় অধিষ্ঠিতদের পক্ষ থেকে সবসময় করা হয়েছে।
আইএস আছে কি নেই, এরা কি জেএমবি না অন্যকিছু-এইসব বিতর্কে রাজনৈতিক ফায়দা নেয়ার চেষ্টা হয়েছে। গণতন্ত্রের মূল চেতনা যে ভিন্নমত সহিষ্ণুতা, তা ধ্বংস করা হচ্ছে। গণতান্ত্রিক অধিকারহীন পরিবেশ শাসকদেরকে যেমন ফ্যাসীবাদী বানায়, জনগণকেও তেমনি নিষ্ক্রিয় করে। তার ফলশ্র“তিতে সাম্প্রদায়িক জঙ্গিবাদের মতো মহাবিপর্যয়ের উদ্ভব ঘটে।
এদিকে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সিপিবি’র সাধারণ সম্পাদক সৈয়দ জাফর আহমদ সশস্ত্র সাম্প্রদায়িক জঙ্গিবাদের বিপদ মোকাবেলায় পরস্পর দোষারোপের রাজনীতি পরিহার করে এবং দলীয় সংকীর্ণ স্বার্থের ঊর্ধ্বে উঠে সরকার, বিরোধী দল, বাম-গণতান্ত্রিক-প্রগতিশীল রাজনৈতিক ও সামাজিক শক্তি একযোগে কাজ করা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলনের মাধ্যমেই এই অন্ধকারের কালো শক্তিকে কার্যকরভাবে নিশ্চিহ্ন করা সম্ভব। শাসকগোষ্ঠীর অগণতান্ত্রিক আচরণ, সশস্ত্র সাম্প্রদায়িক জঙ্গিবাদী হামলা, দুর্নীতি-লুটপাট বন্ধ করতে কার্যকর আন্দোলন গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।
সংবাদ সম্মেলন পরিচালনা করেন বাসদ এর কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ।
উপস্থিত ছিলেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য শামছুজ্জামান সেলিম, আহসান হাবিব লাবলু, বাসদ এর কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য মাহবুবুল আলম, রুহিন হোসেন প্রিন্স, অনিরুদ্ধ দাশ অঞ্জন, বাসদ নেতা জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন, আব্দুর রাজ্জাক, শামসুন্নাহার জ্যোৎস্না প্রমুখ।