পাকিস্তানের সঙ্গে চীনের বৈঠকে উদ্বিগ্ন ভারত – দৈনিক সিলেটের দিনকাল

পাকিস্তানের সঙ্গে চীনের বৈঠকে উদ্বিগ্ন ভারত

প্রকাশিত: ১২:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৬

পাকিস্তানের সঙ্গে চীনের বৈঠকে উদ্বিগ্ন ভারত

2-26-39২৬ সেপ্টেম্বর ২০১৬, সোমবার: যে কোনো সময়ের চেয়ে খারাপ সম্পর্ক যাচ্ছে ভারত-পাকিস্তানের। এই স্পর্শকাতর সময়টাতেই পাকিস্তানের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে পরামর্শ করতে একাধিকবার বৈঠকে বসছে চীন।

বিষয়টাকে ভারত যে ভালোভাবে নিচ্ছে না তা বোঝাই যাচ্ছে। ভারতের বক্তব্য, তাদের সাথে শক্তিতে পাকিস্তানের ভারসাম্য আনতেই এমনটা করছে চীন।

নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপের সদস্য হতে অনেক আগেই আবেদন করেছে ভারত। বিশ্বের বিশাল একটা অংশের সমর্থন আদায় করতে সক্ষম হয়েছে দেশটি। কিন্তু খুব শিগগির ভারত যে সংগঠনটির সদস্য হতে পারছে না সেটাও বুঝিয়ে দিয়েছে চীন। চলতি বছরের মে মাসে সংগঠনটির সদস্য হতে পাকিস্তানও আবেদন করেছে। তাতে তুরস্কের পাশাপাশি সমর্থন দিয়েছে চীনও।

ভারতের বক্তব্য, তারা যাতে এ সংগঠনটির সদস্য হতে না পারে সে জন্যই চীন একাধিকবার পাকিস্তানের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে পরামর্শ করতে বৈঠকে বসছে। পাকিস্তানের সঙ্গে বৈঠকে বসার কয়েকদিন আগে ভারতের সাথেও একই বিষয়ে বৈঠকে বসে চীন। তখন ভারতের নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপের সদস্যপদ পাওয়ার বিষয়ে আলোচনা হয়।

এবার ভারতের প্রতিপক্ষ পাকিস্তানের সঙ্গে বৈঠক করেছে তারা। এ নিয়ে চীনের কাছে কোনো সদুত্তর পায়নি ভারত। সূত্র : টাইমস অব ইন্ডিয়া