পাকিস্তান টেস্ট দলে আরেক ‘বাট’ – দৈনিক সিলেটের দিনকাল

পাকিস্তান টেস্ট দলে আরেক ‘বাট’

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

পাকিস্তান টেস্ট দলে আরেক ‘বাট’

স্পোর্টস ডেস্ক

এই বাট সেই বাট নয়। ইনি হলেন ইমরান বাট। তবে বিশ্ব ক্রিকেটে বেশ পরিচিত পাকিস্তানের সাবেক অধিনায়ক সালমান বাট। তিনি স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে দেশের ক্রিকেটের সুনাম নষ্ট করেছেন।

২০১০ সালের আগস্টে ক্রিকেট দুনিয়া কাঁপিয়ে দিয়েছিলেন সালমান বাট। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে অধিনায়ক সালমান বাটের প্ররোচনাতেই ইচ্ছা করে নো বল করেছিলেন দুই পেসার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আসিফ।

সেই সময় ইংল্যান্ডে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় জেলেও যেতে হয়েছে তাদের। ফিক্সিংয়ের কারণে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন তারা। ২০১৫ সালের ১ সেপ্টেম্বর তাদের নিষেধাজ্ঞা শেষ হয়।

পাকিস্তানের ক্রিকেটে এখন আবারও বাট প্রসঙ্গ উঠে এসেছে। তবে এই বাট সেই বাট নন। ইনি হলেন ইমরান বাট। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন বক্সিংডে টেস্টে অভিষেক হতে যাচ্ছে ইমরান বাটের। ২৪ বছর বয়সী এই টপঅর্ডার ব্যাটসম্যানের জন্ম পাঞ্জাবের লাহারে, ১৯৯৫ সালের ২৭ ডিসেম্বর।

২০১২ সালের ডিসেম্বর থেকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা ইমরান বাট অপেক্ষায় প্রহর গুনছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের। ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ৭২, লিস্ট ‘এ’ ৩৮ আর টি-টোয়েন্টির ১৬ ম্যাচে অংশ নিয়ে ১২টি সেঞ্চুরির সাহায্যে ৫ হাজার ৯১৮ রান সংগ্রহ করেছেন ইমরান বাট।

চোটাক্রান্ত বাবর আজমের পরিবর্তে বক্সিং ডে টেস্টে পাকিস্তান দলকে নেতৃত্ব দেবেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রেজোয়ান। তার নেতৃত্বে অভিষেক হতে পারে ইমরান বাটের।