‘পুলিশ ঘরে ঘরে পাহারা দিতে পারবে না’ – দৈনিক সিলেটের দিনকাল

‘পুলিশ ঘরে ঘরে পাহারা দিতে পারবে না’

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০১৬

‘পুলিশ ঘরে ঘরে পাহারা দিতে পারবে না’

1fu0HIzuY6lwপুলিশ প্রধান এ কে এম শহীদুল হক বলেছেন, পুলিশ ঘরে ঘরে পাহারা দিয়ে পারবে না, নিজেদেরও নিরাপত্তার দায়িত্ব নিতে হবে। ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে নাগরিকদেরও নিজ নিজ দায়িত্বের কথা আবারো স্মরণ করিয়ে দেন পুলিশের মহাপরিদর্শক (আইজি)।

তিনি বলেছেন, আমাদের প্রতিটি ব্যক্তির সেন্স অব সিকিউরিটি থাকতে হবে। তার নিজের নিরাপত্তা, প্রতিবেশীর নিরাপত্তা, এলাকার নিরাপত্তার বিষয়ে সচেতন হতে হবে।

গত সোমবার সন্ধ্যায় রাজধানীর কলাবাগানে বাসার ভেতরে খুন হয়েছেন ইউএসএআইডি-এর কর্মকর্তা জুলহাস মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়। মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে নিরাপত্তা বিষয়ে নাগরিকদের এই সচেতনার কথা বলেন আইজিপি।

শহীদুল হক বলেন, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী ঘরে ঘরে পাহারা দিতে পারবে না। নাগরিকদের নিজস্ব নিরাপত্তা বলয় গড়ে তুলতে হবে। এক্ষেত্রে এলাকাবাসীর সঙ্গে পুলিশের সুসম্পর্ক থাকবে, সহযোগিতা থাকবে। কিন্তু তাদের এগিয়ে আসতে হবে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী জুলহাস ও তনয়কে খুন করা হয়েছে বলে মনে করছেন তিনি।

জুলহাস-তনয় খুনের বিষয়ে আইজিপি আরো বলেন, অত্যন্ত সুপরিকল্পিত হত্যাকাণ্ড। ধারণা করছি, রেকি করে খুনিরা খুনের পরিকল্পনা করেছে। জায়গাটা যথেষ্ট সিকিউরড। খুনিরা পালিয়ে যাওয়ার সময় আশপাশ  থেকে প্রতিরোধ করা সম্ভব হলে তাদের ধরা যেত।

হত্যাকাণ্ড পরিকল্পিত হলে এখানে গোয়েন্দা ব্যর্থতা আছে কি না জানতে চাইলে আইজিপি বলেন,  গোয়েন্দারা ‘মাইক্রো  লেবেলের কাজ ডিল করে না। একটা ব্যক্তিকে কখন কীভাবে হত্যা করা হবে সেটা ধরা গোয়েন্দাদের কাজ নয়। একটা সামগ্রিক বিষয়ে তারা তথ্য সংগ্রহ করে।

খুনিদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করা সম্ভব হবে বলে আশা করেন আইজিপি। গত শনিবার রাজশাহীতে অধ্যাপক এএফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডের তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও জানান তিনি।