পৌরসভা নির্বাচন : নৌকার বাজিমাৎ, ইভিএমে খুশী নারীরা – দৈনিক সিলেটের দিনকাল

পৌরসভা নির্বাচন : নৌকার বাজিমাৎ, ইভিএমে খুশী নারীরা

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

পৌরসভা নির্বাচন : নৌকার বাজিমাৎ, ইভিএমে খুশী নারীরা

জুনেদ আহমদ  :: সিলেট বিভাগের মৌলভীবাজারের বড়লেখা পৌরসভা, সুনামগঞ্জের দিরাই পৌরসভা ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনের প্রথমবারে মত ইভিএমে ভোট দিতে পেরে খুশী নারী-পুরুষ ভোটাররা। ইভিএমে কিভাবে ভোট দেবেন, ভোট দিতে পারবেন কি না, ব্যালটের মতো লুকিয়ে নাকি সবার সামনে ভোট দিতে হবে- এসব প্রশ্ন নিয়ে কেন্দ্রে গিয়েছিলেন ভোটাররা। তবে কোনো ধরনের ঝামেলা ছাড়াই দ্রুত ভোট দিয়ে খুশিমনে বাড়ি ফিরেছেন নারী ভোটাররা। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পদ্ধতি যদি সঠিকভাবে চালু রাখা যায় তাহলে এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না। যারা কিছুটা নাখোশ তারা বলেছেন, এই যন্ত্রের ওপর আস্থা আনতে সময় লাগবে। তারা হচ্ছেন পৌরসভার ভোটার।
শায়েস্তাগঞ্জ
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিএনপি প্রার্থী মো. ফরিদ আহমেদ অলি জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৩ হাজার ৮৪০ ভোট।উপজেলা নির্বাচন অফিস থেক্রে প্রাপ্ত বেসরকারি ফলাফলে এ তথ্য জানা গেছে।শায়েস্তাগঞ্জে অলির নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মাসুদউজ্জামান মাসুক পেয়েছেন ৩ হাজার ১৩৯ ভোট।
দিরাই
সুনামগঞ্জের দিরাই পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বিশ্বজিৎ রায় জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৫ হাজার ৯১০ ভোট।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জগ মার্কা নিয়ে মোশারফ মিয়া পেয়েছেন ৫ হাজার ৭৫৭ ভোট।এছাড়া এ নির্বাচনে বিএনপির প্রার্থী মো. ইকবাল হোসেন চৌধুরী পেয়েছেন ১ হাজার ৯৬০ ভোট।
বড়লেখা
মৌলভীবাজারের বড়লেখায় পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরী বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৫৯৮৮ ভোট।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাইদুল ইসলাম মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ৩০৮৯।এছাড়া বিএনপির প্রার্থী আনোয়ারুল ইসলাম ধানের শীষ প্রতীকেপেয়েছেন ৬২৪ ভোট।

সোমবার (২৮ ডিসেম্বর) সকাল থেকে ইভিএমে ভোট দিয়েছেন বড়লেখা, দিরাই ও মৌলভীবাজারের ভাটাররা। দিরাইয়ের রুমানা বেগম নামের একজন নারী ভোটার জানান ব্যালটে এ পর্যন্ত অন্তত পাঁচবার ভোট দিয়েছি। এই প্রথম ইভিএমে ভোট দিয়ে বেশ খুশি। কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেন, আঙ্গুলে টিপলেই ভোট হয়ে যায়। বড়লেখায় ভোট দিতে আসা নাজিয়া বেগম বলেন, ‘কীভাবে ভোট দেবো তা নিয়ে ভয়ে ছিলাম। কিন্তু পদ্ধতি বেশ সহজ, ভালোই লাগছে।’ ‘ইভিএম পদ্ধতি আসলেই বেশ ভালো ও সহজ। যদি এই পদ্ধতি ঠিকভাবে চালু করা যায় তাহলে খুব ভালো হবে। মৌলভীবাজারে ভোট কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন বয়স্ক ২ জন বৃদ্ধ।

তারা জানান, বাসায় গিয়ে আগেই বলেছিল কেমনে কেমনে চাপ দিয়ে ভোট দিতে হবে। বুথেও দেখিয়ে দিয়েছে। আগামীবার আর দেখাতে হবে না। আসলেই মেশিনে ভোট দেওয়া সহজ। দিরাই উপজেলা নির্বাচন অফিসার ও রির্টানিং অফিসার মো. এমদাদুল হক জানান এই পৌর নির্বাচনে সকল দলের প্রার্থীদের পক্ষে প্রতিটি কেন্দ্রে তাদের সমর্থিত এজেন্ট দেয়া হয়েছে এবং নির্বাচন কমিশন নিরপেক্ষ ভোটগ্রহনের জন্য প্রতিটি ভোট কেন্দ্রে বিপুলসংখ্যা র‌্যাব,পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। যেকোন ধরনের অপ্রীতির ঘটনা এড়াতে স্ট্রাইকিং ফোর্স এর পাশাপাশি মোবাইল টিম মাঠে কাজ করছে বলে ও তিনি জানান। এদিকে মৌলভীবাজারের বড়লেখার একটি কেন্দ্রে পৌর নির্বাচনে ভোট ভোট দিতে এসে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, মানুষের মাঝে উৎসাহ-উদ্দীপনা আছে। ভোটের আগ্রহ আছে। তাই তারা স্বাচ্ছন্দ্যে ভোটাধিকার প্রয়োগ করছেন। প্রথমবার ইভিএম পদ্ধতিতে ভোট হচ্ছে। মানুষের ধারণা কম ছিল। তবুও মানুষ ভোট দিতে পারছেন।মন্ত্রী সোমবার সকাল ৯টা ৫৫ মিনিটে বড়লেখা পৌর এলাকার সিংহগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

বড়লেখা পৌরসভায় মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৬ জন ও নারী কাউন্সিলর পদে ১১ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ৪৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৫২৩ জন ও নারী ভোটার হচ্ছেন ৭ হাজার ৯২০ জন। পৌরসভার ১০টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়। ভোট কক্ষের (বুথের) সংখ্যা ৪৩টি।

দিরাই পৌর নির্বাচনে ২১ হাজার ৩৭৯ জন ভোটার রয়েছেন। ১২টি কেন্দ্রে ৬২টি ভোট কক্ষে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হয়। মেয়র পদে ৮ জন, কাউন্সিলর পদে ৩৯ জন এবং নারী কাউন্সিলর পদে ১৩ জন প্রার্থী লড়ছেন।

শায়েস্তাগঞ্জ পৌরসভার নির্বাচনে ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত প্রথম শ্রেণীর পৌরসভার আয়তন ১০.৪০ বর্গ কিলোমিটার। এর মধ্যে মোট ভোটার রয়েছেন ১৭ হাজার ৯৬১ জন, তন্মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ৮৩৫ জন এবং নারী ভোটার ৯ হাজার ১২৬ জন।

ফেসবুকে সিলেটের দিনকাল