প্রথমবারের মতো ট্রেড লাইসেন্স কার্যক্রমে এসএমএস সার্ভিস চালু করল সিসিক – দৈনিক সিলেটের দিনকাল

প্রথমবারের মতো ট্রেড লাইসেন্স কার্যক্রমে এসএমএস সার্ভিস চালু করল সিসিক

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৬

প্রথমবারের মতো ট্রেড লাইসেন্স কার্যক্রমে এসএমএস সার্ভিস চালু করল সিসিক

cicicপ্রথমবারের মতো ট্রেড লাইসেন্স কার্যক্রমে মোবাইল এসএমএস সার্ভিসের সূচনা করেছে সিলেট সিটি কর্পোরেশন।
রোববার (২১ আগস্ট) নগরবাসীর সেবা কার্যক্রমকে আরও সহজীকরণ এবং দ্রুততার সাথে সম্পন্ন করার জন্য সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব ট্রেড লাইসেন্স সেবাপ্রার্থী একজন ব্যবসায়ীর মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ট্রেড লাইসেন্স কার্যক্রমে মোবাইল এসএমএস সার্ভিসের সূচনা করেন।

এখন থেকে সিলেট মহানগরীর আওতাভুক্ত নতুন ট্রেড লাইসেন্সের আবেদনকারীকে তিন কার্যদিবসের মধ্যে এসএমএস এর মাধ্যমে ফি জমাদানের জন্য জানিয়ে দেওয়া হবে। তিন কার্যদিবসের মধ্যে ফি জমাদানের এসএমএস না পেলে সিটি কর্পোরেশনের নির্ধারিত হটলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। হটলাইন নম্বর হচ্ছে ০১৭৭৩-৮২৫৮৪০।

রোববার (২১ আগস্ট) দুপুরে সিলেট সিটি কর্পোরেশনের তোপখানাস্থ অস্থায়ী কার্যালয়ের মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ট্রেড লাইসেন্স কার্যক্রমে মোবাইল এসএমএস সার্ভিসের উদ্বোধন করা হয়। সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব। এসময় তিনি জানান, সিলেট সিটি কর্পোরেশনে এসে যাতে কেউ অসহযোগিতা-হয়রানী-অভিযোগ ছাড়াই সেবা পায় সেই বিষয়টি নিশ্চিত করার জন্যেই আমরা প্রতিনিয়ত কাজ করছি। তবে একদিনেই সকল সমস্যার সমাধান করা সম্ভব নয়, আমরা ধাপে ধাপে এই পরিস্থিতি থেকে উত্তরণের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, নির্বাহী ম্যাজিস্টেট অতিরিক্ত দায়িত্ব হিসেবে রাজস্ব বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে বিভিন্ন ইনোভেটিভ পদক্ষেপ গ্রহণ করছেন। এই টিম ওয়ার্কের সুফল হচ্ছে ট্রেড লাইসেন্স কার্যক্রমে মোবাইল এসএমএস সার্ভিস চালু। আগামী কয়েক মাসের মধ্যে সিলেট সিটি কর্পোরেশনের পুরো রাজস্ব বিভাগ, একাউন্টস বিভাগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সেবা প্রদান কার্যক্রম ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসার প্রত্যাশাও ব্যক্ত করেন এনামুল হাবীব।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্টেট ও প্রধান রাজস্ব কর্মকর্তা মোঃ শরিফুজ্জামান জানান, সেবামূলক কার্যক্রমকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে এবং সহজে ও দ্রুত সেবা প্রদানের লক্ষ্য নিয়ে সিলেট সিটি কর্পোরেশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। কিছুদিন আগে ট্রেড লাইসেন্স নবায়ন ও নতুন ট্রেড লাইসেন্স করার জন্য প্রথমবারের মতো ১৫ দিনব্যাপী ওয়ান স্টপ সার্ভিসও সাফল্যের সাথে সম্পন্ন করে সিটি কর্পোরেশন, যা সিলেটের ব্যবসায়ী মহলে ব্যাপক সাড়া পায়।

এরই ধারাবাহিকতায় এবার মহানগরবাসীর ব্যবসায়ীদের সুবিধার্থে ট্রেড লাইসেন্স কার্যক্রমে মোবাইল এসএমএস সার্ভিসের সূচনা করেছে সিলেট সিটি কর্পোরেশন।  তিনি জানান, ইতোপূর্বে দেশের অন্য কোন সিটি কর্পোরেশন এই সেবা চালু করেনি। সিলেট সিটি কর্পোরেশনই প্রথমবারের মতো এই কার্যক্রম চালু করেছে।

ঝামেলা থেকে মুক্ত হবেন। তিনি বলেন, সিটি কর্পোরেশনে বর্তমানে সুদক্ষ ও আধুনিক চিন্তাধারার কর্মকর্তার নেতৃত্বের কারণেই এই যুগান্তকারী কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হয়েছে। সাধারণ ব্যবসায়ীদের হয়রানী লাঘবে ধারাবাহিকভাবে কাজ করায় তিনি সিলেট চেম্বারের পক্ষ থেকে সিলেট সিটি কর্পোরেশনকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে উইমেন চেম্বারের সভানেত্রী স্বর্ণলতা রায় বলেন, ট্রেড লাইসেন্স কার্যক্রমে মোবাইল এসএমএস চালুসহ ধাপে ধাপে যেভাবে সিটি কর্পোরেশন সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করছে তা আমাদেরকে আশান্বিত করেছে । তিনি নারী উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্সকরণ কার্যক্রম সহজীকরণ করায় সিলেট সিটি কর্পোরেশনকে ধন্যবাদ জানান।

এ্যাসেসর চন্দন দাশের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ইলিয়াছুর রহমান, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান।