প্রথম নারী কমিশনার পাচ্ছে ইসি – দৈনিক সিলেটের দিনকাল

প্রথম নারী কমিশনার পাচ্ছে ইসি

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৭

প্রথম নারী কমিশনার পাচ্ছে ইসি

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দিতে সার্চ (অনুসন্ধান) কমিটি করা হয়েছে। রাষ্ট্রপতির নির্দেশে মন্ত্রিপরিষদ বিভাগ বুধবার (২৫ জানুয়ারি) কমিটি গঠন করে আদেশ জারি করেছে।

কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। এ আদেশে কমপক্ষে একজন নারীসহ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে বলা হয়েছে সার্চ কমিটিকে।

ছয় সদস্যবিশিষ্ট সার্চ কমিটির আহ্বায়ক সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতবারের সার্চ কমিটিরও প্রধান ছিলেন তিনি।

আদেশে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে। তিন সদস্যের উপস্থিতিতে অনুসন্ধান কমিটির কোরাম গঠিত হবে বলে আদেশে বলা হয়েছে।

এতে আরও বলা হয়, কমিটি কমপক্ষে একজন নারীসহ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দেবে। সভায় উপস্থিত সদস্যদের সংখ্যাগরিষ্ঠ সিদ্ধান্তের ভিত্তিতে প্রতিটি শূন্যপদের বিপরীতে দুইজন ব্যক্তির নাম সুপারিশ করবে অনুসন্ধান কমিটি। সিদ্ধান্তের সমতার ক্ষেত্রে সভার সভাপতি নির্ণায়ক সিদ্ধান্ত দেয়ার ক্ষমতা থাকবে।

১৯৭২ সাল থেকে এ পর্যন্ত ১১ জন প্রধান নির্বাচন কমিশনার ও ২৩ জন নির্বাচন কমিশনার দায়িত্ব পালন করেন। তাদের মধ্যে কোনো নারী ছিলেন না।

বর্তমান কমিশন গঠনে সার্চ কমিটির সদস্য সংখ্যা ছিল চারজন। নির্বাচন কমিশন গঠনে দ্বিতীয়বারের মতো সার্চ কমিটি গঠন করা হয়েছে।

এই সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দেবে।

একজন কমিশনার (মো. শাহ নেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি) বাদে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ও অন্য তিন নির্বাচন কমিশনারের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত বছর ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় চলতি বছর ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।