প্রধানমন্ত্রী জাতীয় ঐক‌্য কাদের নিয়ে করলেন – প্রশ্ন বিশিষ্টজনদের – দৈনিক সিলেটের দিনকাল

প্রধানমন্ত্রী জাতীয় ঐক‌্য কাদের নিয়ে করলেন – প্রশ্ন বিশিষ্টজনদের

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৬

প্রধানমন্ত্রী জাতীয় ঐক‌্য কাদের নিয়ে করলেন – প্রশ্ন বিশিষ্টজনদের

file (1)প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ,দেশের চরম সংকট নিরসনে জাতীয় ঐক্য তৈরী করেছেন। কিন্তু কোন দলের সঙ্গে আলোচনা না বসেই কিভাবে জাতীয় ঐক্য করলেন এ নিয়ে বিস্মিত হয়েছেন দেশের বিভিন্ন দলের নেতা ও বিশিষ্টজনেরা। তারা বলেছেন , কোন ভাবেই কোন বৈঠক ,আলোচনা বা সমাধান না করেই কিভাবে কাদের সঙ্গে জাতীয় ঐক্য করলেন তা জাতি জানতে চায় এবং সুস্পষ্টভাবে জাতিকে জানানোর আহবান জানান তারা।
খালেদা জিয়ার জাতীয় ঐক্যের ডাক এবং প্রধানমন্ত্রীর মন্তব্য নিয়ে দেশ ও বিশ্বজুড়ে সমালোচনার ঝড় চলছে।
এ বিষয়টিকে কিভাবে দেখছেন বিশিষ্টজনেরা সে নিয়ে বিশিষ্টজন, রাজনীতিবিদ ও গণমাধ্যমগুলোর মন্তব্য ধারবাহিক ভাবে বিডিসংবাদ প্রতিবেদন তুলে ধরছে।
আজ বিকেলে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ ও গণস্বাস্থ্যর প্রতিষ্ঠাতা পরিচালক ডা.জাফরউল্লাহ চৌধুরীর সঙ্গে।
এই জাতীয় ঐক্যটা প্রধানমন্ত্রী কাদের নিয়ে করলেন,কারা আছে,কি আছে ঐক্যর মধ্যে তা স্পষ্ট করে বলা উচিত বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ।
তিনি বলেন দেশের এই সংকটের সময় প্রধানমন্ত্রীকে আরো উদার হওয়া উচিত। প্রধানমন্ত্রীর নিজের উচিত প্রত্যক দলের প্রতিনিধি,দেশের বিশিষ্টজন,সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে ঐক্য গঠন কারা। বিডিসংবাদকে দেয়া এক স্বাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।
দেশের বিশিষ্ট   শিক্ষাবিদ ‘জাতীয় ঐক্য হয়ে গেছে’ বলে প্রধানমন্ত্রী যে মন্তব্য করেছেন তার দ্বি-মত পোষণ করেন এবং কাদের নিয়ে এই এক্য গঠন করেছেন তা জনগণকে জানানো আহ্বান জানান।
অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, তিনি কি নিজের দলে লোকজন দিয়েই এ ঐক্য করেছেন।১৯৭১ সালে ২৫ মার্চ রাতে দেশের উপর যখন পাকিস্তনীরা ঝাঁপিয়ে পড়েছিল,তখন বাঙালী জাতীয় এক হয়ে ঐক্যমত গঠন করেছিল।দেশের স্বাধীনতা ও স্বভৌমত্ব রক্ষা করার জন্যই নয়,গণতন্ত্র প্রতিষ্ঠা,সু-শাসন,ন্যায বিচার প্রতিষ্ঠা ও অধিকার নিশ্চায়তা করার জন্য সবাই ঐক্যমত গঠন করেছিল। আজকেই দেশের এই  সংকটময় সময়ে জাতীয় ঐক্য গঠন করা দরকার।
বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়া যখন জাতীয় ঐক্যের ডাক দিলেন,তখন প্রধানমন্ত্রী বলেন জাতীয় ঐক্য আমরা গঠন করেছি।প্রধানমন্ত্রী কাছে প্রশ্ন,জাতীয় ঐক্য কার সাথে করলেন। বিএনপি ছাড়াও বি-চৌধুরী, কর্ণেল অলি,ডা.কামালের দলগুলো আছে কিন্ত কাউকে ডাকলেন না। তাহলে কাকে নিয়ে জাতীয় ঐক্য গঠন করলেন, দলের লোকজন কে দিয়ে?
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক  দিলে সব দলই আলোচনায় আসতে  পারে। কোন দলকে  ডাকতে না চাইলে তিনি  তাও স্পষ্ট করে বলতে পারেন।
গত ১৫ জুলাই যে ঘটনা ঘটেছে ভবিষ্যতে যদি এই রকম ঘটনা ঘটে তাহলে দেশের কি অবস্থা হবে তা ভাবতেও পারছে না সরকার।  ইতিমধ্যে দেশের ভাব-মূতি ক্ষুন্ন হয়েছে। কয়েকটি দেশে পণ্য রাপ্তানির  কার্গো বিমান চলাচল বন্ধ করে দিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু বড় মাপের রাজনৈতিক ব্যক্তিত্ব তাই তার আরাে উদার-নীতি মনোভাব দেখানো উচিত এবং সবাইকে নিয়ে জাতীয় ঐক্য গঠন করবেন বলে আমরা আশা রাখি ।
ডা.জাফরউল্লাহ চৌধুরী :   সঙ্কট নিরসনের দায় প্রধানমন্ত্রীর । তাই তারই উচিত সবাইকে ডেকে ঐক্যমতের সৃষ্টি করা। লন্ডনে হাউজ অব কমান্ডের ডিবেটিংয়ে কিছুই যায় আসেনা। দেশে যেভাবে জঙ্গি নামের সংক্রামক ভাইরাস ছড়িয়ে পড়েছে এই সঙ্কট নিরসনের দায় প্রধানমন্ত্রীর । তাই তারই উচিত সবাইকে ডেকে ঐক্যমতের সৃষ্টি করা বলে মন্তব্য করেন ডা.জাফরউল্লাহ চৌধুরী
দেশের বড় এবং প্রধান দুটি দল বাংলাদেশ আওয়ামীলীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিনিধিরা  ঐক্যমত সৃষ্টির জন্য লন্ডনে পাড়ি জমিয়েছেন । এ বিষয়টিকে কিভাবে দেখছেন এবং আদৌ কোন ফলপ্রসূ হবে কিনা এ বিষয়টি নিয়ে মতামত দিয়ে বলেন, ‌‌এটাই হওয়া উচিত। প্রধানমন্ত্রীর নিজের উচিত জাতীয় ঐক্যমত সৃষ্টিতে সবাইকে চায়ের দাওয়াত দেয়া।
তিনি বলেন , রাজনৈতিক দলগুলোকে, দেশের বিশিষ্টজনদের , সুশিল সমাজ সবাইকে ডাকা উচিত।

ফেসবুকে সিলেটের দিনকাল