প্রধানমন্ত্রী বললেন ‘রিজার্ভ চুরি’ অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না – দৈনিক সিলেটের দিনকাল

প্রধানমন্ত্রী বললেন ‘রিজার্ভ চুরি’ অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৬

প্রধানমন্ত্রী বললেন ‘রিজার্ভ চুরি’ অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না

1535b_125590বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা দেশের অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দশম সংসদের দশম অধিবেশনে বুধবার বিকেলে প্রশ্নোত্তর পর্বে ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমের লিখিত প্রশ্নের উত্তরে তিনি সংসদকে এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনায় দেশের অর্থনীতিতে আপাতত ক্ষতি হলেও গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে ইতোমধ্যে কিয়দংশ অর্থ ফেরত পাওয়া গেছে এবং আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাকি অর্থও ফেরত আনা যাবে বলে আশা করা যায়।’

তিনি বলেন, ‘ফিলিপাইন সরকারের সহযোগিতায় অর্থ ফেরত আনার তৎপরতার ফলে এ বিষয়ে সম্ভাব্য বিরূপ পরিস্থিতি ঠেকানো গেছে। এ বিষয়ে তদন্ত করার জন্য গঠিত কমিটি অন্তর্বর্তীকালীন একটি রিপোর্ট দিয়েছে। সে মোতাবেক নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ সকল তৎপরতার ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাংকিংয়ের ঘটনা দেশের অর্থনীতিতে দীর্ঘ মেয়াদে কোনো প্রভাব ফেলবে না।’

সংসদ নেতা জানান, মুদ্রানীতি গ্রহণের প্রাক্কালে জুন ২০১৬-এর শেষে যে পরিমাণ নিট বৈদেশিক সম্পদের (১ হাজার ৮৬৬ বিলিয়ন টাকা) লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়েছে তার তুলনায় মার্চ’ ২০১৬-এর শেষে প্রকৃত নিট বৈদেশিক সম্পদের পরিমাণ, উক্ত রিজার্ভ হ্যাংকিংয়ের পরেও, দাঁড়িয়েছে অনেকে বেশি। অর্থাৎ ১ হাজার ৯৮১ বিলিয়ন টাকা।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল