প্রধানমন্ত্রী মহাসড়কে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন: পরিকল্পনামন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

প্রধানমন্ত্রী মহাসড়কে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

প্রধানমন্ত্রী মহাসড়কে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন: পরিকল্পনামন্ত্রী

দিনকাল ডেস্ক ::
মহাসড়ক ব্যবহারের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোল আদায়ের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মঙ্গলবার (১৬ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আজ বলেছেন যে বড় বড় সড়ক নির্মাণ করেছি, এগুলো টোল দিয়ে ব্যবহার করতে হবে।

একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন। সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের অনুমোদনের পর প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৯১৮ দশমিক ৫৯ কোটি টাকা। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের বাস্তবায়নাধীন এ প্রকল্প ২০২৬ সালের মধ্যে শেষ হওয়ার কথা।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী সড়ক থেকে আদায়কৃত টোল আলাদা তহবিলে রাখার কথা বলেছেন। এই টাকা ওইসব সড়ক মেরামতের কাজে ব্যবহার করা হবে।

‘প্রধানমন্ত্রী সড়কের পাশে যেন বিশ্রামের জায়গা থাকে তাও নিশ্চিত করতে বলেছেন, যেখানে যাত্রীরা এবং সড়ক ব্যবহারকারী যানবাহনের চালক ও কর্মচারীরা চলার পথে বিশ্রাম নিতে পারেন,’ যোগ করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী আগামী একনেক সভায় পায়রা বন্দরের বিষয়ে বিস্তারিত কর্মপরিকল্পনাও উপস্থাপন করতে বলেছেন।

আজ একনেকে ১৯ হাজার ৮৪৪ কোটি ৫৭ লাখ টাকা ব্যয় সম্বলিত নয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন ছয় হাজার ৫৯৯ কোটি ৮৮ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে ঋণ ১৩ হাজার ২৪৪ কোটি ৬৯ লাখ টাকা।