প্রয়াত এমএনএ আব্দুল হকের মৃত্যুবার্ষিকী আজ – দৈনিক সিলেটের দিনকাল

প্রয়াত এমএনএ আব্দুল হকের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২০

প্রয়াত এমএনএ আব্দুল হকের মৃত্যুবার্ষিকী আজ

ছাতক প্রতিনিধি :: আজ ১৯ শে ডিসেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী, আওয়ামী লীগ নেতা, মুক্তিযুদ্ধে ৫ নং সেক্টরের বেসামরিক উপদেষ্টা, এম এন এ আব্দুল হকের ৪৯তম মৃত্যুবার্ষিকী। মরহুম জননেতা আব্দুল হক ১৯৩০ সালে সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম মৌলভী আব্দুল ওয়াহিদ, মায়ের নাম সাহেবা খাতুন।

তিন ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ২য় ভাই মরহুম আবুল হাসনাত আব্দুল হাই (যিনি হাসনাত সাহেব নামে পরিচিত ছিলেন) ছাতক-দোয়ারা বাজার থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

মরহুম জননেতা আব্দুল হক ১৯৫১ সালে সুনামগঞ্জ জুবিলী হাইস্কুল থেকে মেট্টিক পাশ করেন। পরে সুনামগঞ্জ কলেজে ভর্তি হন। তিনি ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সুনামগঞ্জ ছাত্র সমাজের পক্ষে গুরুত্বপূর্র্ণ ভূমিকা রাখেন।

১৯৫৪ সালের নির্বাচনে তিনি যুক্তফ্রন্টের একজন সক্রিয় কর্মী ছিলেন। ১৯৫৫ সালে ১৯২ (ক) ধারা জারি হলে তিনি গ্রেফতার হন এবং দীর্ঘ ১৩ মাস কারাভোগ করেন। বিএ, এলএলবি ডিগ্রী লাভের পর তিনি ঢাকার হাইকোর্টের সদস্য হন।

তিনি ১৯৬৮ সাল পর্যন্ত ‘ওয়েষ্ট এন্ড হাইস্কুলে’ কয়েক বছর শিক্ষকতা করেন। ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে তিনি এম.এন.এ নির্বাচিত হন।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে ৫নং সেক্টরের বেসামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। দেশ স্বাধীনের অল্প সময়ের মধ্যেই ১৯৭১ সালের ১৯শে ডিসেম্বর সিলেট থেকে সুনামগঞ্জে আসার পথে সড়ক দূর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন।

সেদিন অল্পের জন্য বেঁচে যান তাঁহার সফর সঙ্গী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো. ইদ্রিস আলী বীরপ্রতীক)।

মরহুম এমএন এ আব্দুল হককে স্মরণীয় করে রাখতে ১৯৭২ সালে ছাতকের গোবিন্দগঞ্জে প্রতিষ্ঠা করা হয় আব্দুল হক স্মৃতি ডিগ্রি কলেজ। ৭২ পরবর্তী ২৫ বছর ছাতকের এ মহান নেতার নামে উল্লেখযোগ্য কিছু করতে দেখা যায়নি। দীর্ঘ ২৫ বছর ছাতকের কিংবদন্তি পুরুষ আব্দুল হক এবং মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানকে রাখা হয়েছে প্রচারবিমুখ।

১৯৯৬ পরবর্তী সময়ে আওয়ামী সরকারের আমলে মুহিবুর রহমান মানিক এমপি মুক্তিযুদ্ধের ৫ নম্বর সেক্টর হেড কোয়ার্টার বাঁশতলায় প্রতিষ্ঠা করেন এমএনএ আব্দুল হকের নামে হকনগর ও স্মৃতিসৌধ। ও জাউয়া বাজার ডিগ্রি কলেজে আব্দুল হক স্মৃতি ভবন নির্মাণ করেন।

এদিকে দীর্ঘদিন অযত্নে অবহেলায় পড়ে থাকা ছাতক পৌরসভার একটি কবরস্থান থাকা আব্দুল হকের কবরকে ২০১৯ সালের ২৬-শে মার্চ স্থানান্তর করে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযুদ্ধের ৫নং সাব সেক্টরে পুনরায় সমাহিত করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল