ফেঞ্চুগঞ্জে রেলওয়ের ভূমিতে ভবন: উচ্ছেদ অভিযানে এসে ফিরে গেলেন কর্মকর্তারা – দৈনিক সিলেটের দিনকাল

ফেঞ্চুগঞ্জে রেলওয়ের ভূমিতে ভবন: উচ্ছেদ অভিযানে এসে ফিরে গেলেন কর্মকর্তারা

প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

ফেঞ্চুগঞ্জে রেলওয়ের ভূমিতে ভবন: উচ্ছেদ অভিযানে এসে ফিরে গেলেন কর্মকর্তারা

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি:: সিলেটের ফেঞ্চুগঞ্জে রেলওয়ের জমিতে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদের নোটিশ হওয়ার পরও উচ্ছেদ অভিযান বন্ধ করা হয়েছে। রেল বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা গতদিনে চোখ-কান বন্ধ রাখলেও সম্প্রতি সেগুলো উচ্ছেদের নোটিশ করেন।

গতকাল রোববার (১৭ জানুয়ারি) উচ্ছেদ করার কথা থাকলেও এক মাস সময় দিয়ে কর্মকর্তারা চলে যান। তবে নোটিশ দিয়েও উচ্ছেদ অভিযান না চালিয়ে রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ফিরে যাওয়ার বিষয়টি নিয়ে নানা গুঞ্জন সৃষ্টি হয়েছে। ফেঞ্চুগঞ্জ রেলওয়ে স্টেশন ও রেল ব্রীজের নিচের উভয় পাশে অবৈধভাবে প্রায় ৫ একর জায়গায় বহুতল ভবন ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। উচ্ছেদ অভিযানের নোটিশ দেওয়ার পর দোকানপাট থেকে খাজনা নেন রেলওয়ে কর্তৃপক্ষ।

জানা যায়, রেলওয়ে কর্তৃপক্ষের কাছ থেকে কৃষি কমি আবাদের জন্য বন্দোবস্ত নেই একটি মহল। সেই কৃষি জমিতে গড়ে তোলা হয় আবাসিক প্রকল্প। বাংলাদেশ রেলওয়ের ভূসম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী কোনো অবস্থাতেই একসনা লাইসেন্সভুক্ত প্লটে আধাপাকা অবকাঠামো ব্যতীত কোনোক্রমেই স্থায়ী অবকাঠামো (ছাদ ঢালাইযুক্ত অবকাঠামো) নির্মাণ করা যাবে না। তারপরও ফেঞ্চুগঞ্জে রেলওয়ের ভূমিতে বহুতল ভবন ও প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে।

এদিকে রোববার সকাল থেকে রেলওয়ের জায়গায় বসবাসকারী নারী-পুরুষ একত্রিত হয়ে ফেঞ্চুগঞ্জ পশ্চিম বাজারের রাস্তায় অবস্থান নেন। রেলওয়ের কর্মকর্তারা পুলিশকে সঙ্গে নিয়ে এগিয়ে গেলে স্থানীয়রা উত্তেজিত হয়ে ওঠেন।

অভিযানে নেতৃত্ব দিতে আসা রেলওয়ে (পূর্ব) বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, কাগজপত্র নবায়ন করার জন্য এক মাস সময় দেওয়া হয়েছে।

 

 

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল