ফের লকডাউন হচ্ছে ‘রেড জোন’ সিলেট!

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, জুন ৭, ২০২০

ফের লকডাউন হচ্ছে ‘রেড জোন’ সিলেট!

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাস (কোভিড-১৯) দ্রুত বিস্তারে সিলেটকে ‘রেড জোন’ বিবেচনা করা হচ্ছে। এজন্য দেশের ৫০টি জেলার সঙ্গে রেড জোনের তালিকায় উঠে এসেছে সিলেটের নাম।

এই তালিকায় আছে বিভাগের অন্য তিন জেলাও। ফলে করোনার প্রকোপ থেকে জনসাধারণের সুরক্ষায় ফের লকডাউনের দিকে যাচ্ছে সিলেট।

রোববার (৭ জুন) দুপুরে সিলেটের জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম বলেন, সিলেটকে রেড জোনের আওতায় বিবেচনা করায় এ নিয়ে রোববার বিকেল ৩টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সভা আহ্বান করা হয়েছে।

সভা থেকে সিদ্ধান্ত এলে তৎক্ষণাৎ সিলেটকে লকডাউন ঘোষণা করা হতে পারে। আর লকডাউন হলে এক উপজেলার মানুষ অন্য উপজেলায় যেতে পারবেন না। তাছাড়া সরকারের যেসব নির্দেশনা থাকবে, তা বাস্তবায়ন করবে স্থানীয় প্রশাসন।

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) লুৎফর রহমান বলেন, সিলেটকে রেড জোনের আওতায় নেওয়ার বিষয়টি জানতে পেরেছি। এ বিষয়ে পরবর্তী নির্দেশনা যা আসে, তাই বাস্তবায়ন করা হবে।

সরকারের শীর্ষ পর্যায় থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় সিলেট বিভাগের সব কয়েকটি জেলাকেই বলা হচ্ছে পুরোপুরি লকডাউন। বিভাগের জেলাগুলো- হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় থেকে জানা যায়, রোববার (৭ জুন) থেকেই কিছু জায়গায় জোনিং ব্যবস্থার মাধ্যমে লকডাউন শুরু হচ্ছে। বেশি আক্রান্ত এলাকাকে রেড, অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়োলো ও একেবারে কম আক্রান্ত বা সংক্রমণমুক্ত এলাকাকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন করা হবে।

গ্রিন জোনে সতর্কতা এবং ইয়েলো জোনে সংক্রমণ যেন আর না বাড়ে সেজন্য পদক্ষেপ থাকলেও রেড জোনে করোনার বিশেষ গাইডলাইন অনুযায়ী কঠোর হবে পুলিশ।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৩৫ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছে ৮৪৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই মারা গেছে ৩৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের তথ্যমতে, সিলেট বিভাগে এক হাজার ৪১৩ করোনা আক্রান্ত হন। এরমধ্যে সিলেট জেলাতেই অর্ধেকের বেশি। শুক্রবার পর্যন্ত সিলেট জেলায় করোনা আক্রান্ত ছিলেন ৭৮৩ জন। শনিবার (৬ জুন) আরো ৬৬ জন বেড়ে দাঁড়িয়েছে ৭৪৯ জনে। এছাড়া বিভাগের অন্য জেলাগুলোর মধ্যে সুনামগঞ্জে ২৭০ জন, হবিগঞ্জে ২০৮ জন এবং মৌলভীবাজারে ১৫২ জন করোনা আক্রান্ত।

প্রাণঘাতী করোনা ভাইরাসে এ পর্যন্ত বিভাগে মারা যাওয়া ৩১ জনের ২৩ জনই সিলেটের। এছাড়া মৌলভীবাজারের ৪ জন, হবিগঞ্জের ২ জন এবং সুনামগঞ্জে একজনের মৃত্যু হয়। আর সুস্থ হয়েছে ৩৬০ জন। সুস্থ হওয়াদের মধ্যে সিলেটে ১০৭ জন, সুনামগঞ্জে ৭৬, হবিগঞ্জে ১২১ ও মৌলভীবাজারে ৫৬ জন।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল