‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সমৃদ্ধ বাংলাদেশের জন্য সংগ্রাম’ জয়ীতা প্রকাশনীর ব্যতিক্রমী স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন – দৈনিক সিলেটের দিনকাল

‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সমৃদ্ধ বাংলাদেশের জন্য সংগ্রাম’ জয়ীতা প্রকাশনীর ব্যতিক্রমী স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৬

‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সমৃদ্ধ বাংলাদেশের জন্য সংগ্রাম’ জয়ীতা প্রকাশনীর ব্যতিক্রমী স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০তম জন্মদিন উপলক্ষে যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়া রিজ কার্লটন হোটেলে দ্বৈত ভাষায় রচিত ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সমৃদ্ধ বাংলাদেশের জন্য সংগ্রাম’ শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন হয়।

যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়ার রিজ কার্লটন হোটেলে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে। জয়ীতা প্রকাশনীর সত্ত্বাধিকারী সাংবাদিক ইয়াসিন কবির জয় প্রকাশনাটির একটি কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

গ্রন্থটির সম্পাদক নিজাম চৌধুরী,এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান, প্রকাশক জয়ীতা প্রকাশনীর সত্বাধিকারী ইয়াসিন কবির জয়।

আজ ২৮ সেপ্টেম্বর ৭০ বছরে পদার্পণ করলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পঁচাত্তর-পরবর্তী দিকভ্রান্ত বাংলাদেশকে স্বমর্যাদায় পুনর্প্রতিষ্ঠিত নিবেদিত তাঁর সর্বশেষ ৪১টি বসন্ত। নেতৃত্বহীন হয়ে পড়া বিপণ্ন একটি জাতি ঘুরে দাঁড়িয়ে তাঁরই নিরলস শ্রম আর নিবিড় পরিচর্যায় অধিষ্ঠিত আজ অনন্য উচ্চতায়। রাষ্ট্র পরিচালনায় তাঁর অসাধারণ সাফল্যের কারণেই বঙ্গবন্ধুকন্যার জন্মদিন বাংলাদেশের জন্য এক তাৎপর্যপূর্ণ ঘটনা। এমন দৃষ্টিকোণ 14448987_10153982070024537_943977035640712918_nথেকে বঙ্গবন্ধুকন্যার ৭০তম জন্মদিনকে বিশ্লেষণের প্রয়াস রয়েছে জয়ীতা প্রকাশনীর ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সমৃদ্ধ বাংলাদেশের জন্য সংগ্রাম’ শীর্ষক অভিনব প্রকাশনাটিতে। সুদৃশ্য মোড়কে এই জীবন্ত কিংবদন্তীর সংগ্রাম, সাফল্য ও স্বীকৃতি সৃজনশীল পন্থায় তুলে ধরা হয়েছে।

বঙ্গবন্ধুকন্যার জন্মদিনের স্মারক প্রকাশনাটি মূলত উন্নতমানের কাগজে চার রঙে ছাপা দুটি পৃথক গ্রন্থের যুগলবন্দী। এর সম্পাদক এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান নিজাম চৌধুরী, প্রকাশক জয়ীতা প্রকাশনীর সত্বাধিকারী ইয়াসিন কবির জয়। সম্পাদনাম-লীতে ছিলেন প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব নজরুল ইসলাম ও তাসনুভা বাশার তন্বী।

প্রথম গ্রন্থটির কলেবর ৭৬ পৃষ্ঠা। এতে তিনটি নিবন্ধ রয়েছে, লিখেছেন সাংবাদিক কাওসার রহমান। প্রথম নিবন্ধে ‘গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা’ শিরোনামে বঙ্গবন্ধুকন্যার জন্ম, বেড়েওঠা, শিক্ষাজীবন, রাজনীতি, আন্দোলন-সংগ্রাম, রাষ্ট্রপরিচালনাসহ তাঁর জীবনের তাৎপর্যপূর্ণ ঘটনাবলীর সংক্ষিপ্ত আলোকপাত রয়েছে। মূল নিবন্ধের শিরোনাম ‘সমৃদ্ধ বাংলাদেশের জন্য শেখ হাসিনার সংগ্রাম’। এতে সমৃদ্ধ দেশ গঠনে প্রধানমন্ত্রিত্বের তিন মেয়াদে বঙ্গবন্ধুকন্যার নেয়া উদ্যোগ ও সাফল্যের বিবরণ রয়েছে। স্বাধীনতাকে অর্থবহ করতে বঙ্গবন্ধুকন্যার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির সংগ্রাম ও তার সাফল্যের সচিত্র বিশ্লেষণ রয়েছে। বঙ্গবন্ধুকন্যার জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননাগুলো নিয়ে সাজানো হয়েছে তৃতীয় নিবন্ধ- ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’। আর ৫৬ পৃষ্ঠার দ্বিতীয় গ্রন্থটি একটি সংবাদচিত্র সংকলন। শতাধিক আলোকচিত্রের বিন্যাসে বঙ্গবন্ধুকন্যার কর্মময় জীবন সম্পর্কে ধারণা দেবার প্রয়াস রয়েছে এতে।

জয়ীতা প্রকাশনীর ব্যতিক্রমী এই প্রকাশনায় প্রথা ভেঙে বেরোনের চেষ্টা ছিল শক্ত বোর্ডে চার রঙে ছাপা বক্সেও। বক্সের ভেতরের দুই ফোল্ডে বাংলা ও ইংরেজিতে ছাপা রয়েছে প্রধানমন্ত্রী হিসেবে তিন মেয়াদে শেখ হাসিনার অর্জনের তালিকা। স্মারক প্রকাশনাটির মুখবন্ধ লিখেছেন প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

পুরো প্রকাশনাটিতে দুই শতাধিক সংবাদচিত্র সন্নেবেশিত হয়েছে। এসব সংবাদচিত্রের জন্য রশীদ তালুকদার, আলহাজ জহিরুল হক, মোহাম্মদ আলম, এ কে এম মহসিন, আবু তাহের খোকন, দেবুপ্রসাদ বিশ্বাস, শামসুল হক টেংকু, ইয়াসিন কবির জয়, সাইফুল ইসলাম কল্লোল ও এ বি এম আখতারুজ্জামান প্রতি কৃতজ্ঞতা রইল। ব্যতিক্রমী এই প্রকাশনার প্রচ্ছদ ও অঙ্গসজ্জা করেছেন শাহরিয়ার খান বর্ণ। পরিকল্পনা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইয়াসিন কবির জয়। এর মূল্য রাখা হয়েছে ১০০০ টাকা।

২০১২ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৬৭তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের স্মারক প্রকাশনা ‘রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন’ গ্রন্থের মধ্য দিয়ে যাত্রা শুরু জয়ীতা প্রকাশনীর। মূলত ইতিহাসনির্ভর গ্রন্থ প্রকাশ করাই সৃজনশীল এই প্রকাশনীর লক্ষ্য। এই ধারাবাহিকতায় জয়ীতা প্রকাশনীর প্রকাশনার সংখ্যা ত্রিশ ছাড়িয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল