“বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন “সিলেটে  ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত – দৈনিক সিলেটের দিনকাল

“বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন “সিলেটে  ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত

প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২১

“বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন “সিলেটে  ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

৫০ তম জাতীয় সমবায় দিবস আজ শনিবার (৬ নভেম্বর)। দিবসটি উপলক্ষে সিলেটে সরকারি-বেসরকারি সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করেছে ।এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘”বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন “’।

এ উপলক্ষে সিলেট সমবায় অধিদপ্তর সিলেট বিভাগ নগরীর জেলা পরিষদে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। সেখানে সকালে ৫০ তম জাতীয় সমবায় দিবস ২০২১ ও জাতীয় সমবায় পুরস্কার ২০২০ প্রদান এবং আলোচনা সভা হয়।

৫০তম জাতীয় সমবায় দিবস ২০২১ এর আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) সিলেট বিভাগ মো: খলিলুর রহমান বলেন,বাংলাদেশকে সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করার লক্ষ্যে সমবায় কার্যক্রমকে আরও গতিশীল, সক্রিয় এবং যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে আরও তৎপর হওয়ারও আহ্বান জানিয়েছেন।

আরোও বলেন, এ দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান সরকারের ‘আমার গ্রাম আমার শহর’ শ্লোগান বাস্তবায়নেও সমবায়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

বাচিক শিল্পী সৈয়দ সাইমুম আনজুম, ও নাজমা পারভীন সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম তিনি বলেন, সমবায়ের মাধ্যমে আয় বৈষম্য হ্রাস করে ন্যায়ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। সমবায় পদ্ধতি পারস্পরিক সহযোগিতা, সমবেত প্রচেষ্টা, মূল্যবোধের চর্চা এবং সম্মিলিতভাবে টিকে থাকার নীতিতে বিশ্বাস করে।

বিভাগীয় সমবায় কার্যালয়, সিলেট বিভাগ, সিলেটের যুগ্ম-নিবন্ধক মৃনাল কান্তি বিশ্বাস স্বাগত বক্তব্যে  বলেন, পল্লী অঞ্চলে আত্মকর্মসংস্থান সৃষ্টি, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষি পণ্যের প্রক্রিয়াজাতকরণ ও বিপণনের মাধ্যমে পল্লীর মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে উপযুক্ত প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

বিশেষ অতিথি সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ বক্তব্য রাখেন।

সার্বিক সহযোগিতায় ছিলেন তানিয়া সুলতানা, জেলা সমবায় কর্মকর্তা, সিলেট এবং মোহাম্মদ মনির হোসেন, উপজেলা সমবায় কর্মকর্তা, সিলেট সদর, সিলেট।

সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন,জাহানপুর শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি:
এর সাধারণ সম্পাদক মাহমুদা আক্তার সুমি, লালবাজার মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি লি: এর ব্যবস্থাপনা কমিটির সদস্য মো: শাহ আলম,সিলেট ফটোসাংবাদিক শ্রমজীবী সমবায় সমিতি লি:এর সভাপতি নাজমুল কবির পাভেল,সিলেট কেন্দ্রীয় মৎস্যজীবী সমবায় সমিতি লি: সভাপতি সুশেন্দ্র চন্দ্র নম: খোকন প্রমুখ।

কৃষিভিত্তিক/সার্বিক গ্রাম উন্নয়ন শ্রেণিতে ২০২০ সালে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সমবায়ী রিমা বেগম, সদস্য, আলুতল শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি:, ​সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট শ্রেণিতে শ্রেণিতে ২০২০ সালে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সমবায়ী সেবুল আহমদ, সদস্য, গোলাপগঞ্জ কাঁচাবাজার সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি:, হোলাপগঞ্জ, ​প্রথমে জেলা পর্যায়ে ২০২০ সালে মৎস্য সমবায় শ্রেণিতে শ্রেষ্ঠ সমবায় সমিতি শিমুলতলা নোয়াগাঁও মধ্যপাড়া নম:কল্যাণ মৎস্যজীবী সমবায় সমিতি লি:, কোম্পানীগঞ্জ,

​​বিভাগ পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি ,​বিত্তহীন, ভূমিহীন শ্রেণিতে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি খাদিমপাড়া শিমুলতলী মহিলা সমবায় সমিতি লি: ​মহিলা সমবায় শ্রেণিতে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি লাকী মহিলা সমবায় সমিতি লি:, রাজনগর, মৌলভীবাজার ,​বহুমুখী শ্রেণিতে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি রাইজিংসান বহুমুখী সমবায় সমিতি লি:, জকিগঞ্জ, সিলেট

,সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট শ্রেণিতে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি রুপালী সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি:, জুড়ী, মৌলভীবাজার, ​মৎস্য সমবায় শ্রেণিতে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি আড়িয়ামুগুর মৎস্যজীবী সমবায় সমিতি লি:, বানিয়াচং, হবিগঞ্জ , যুব, বিশেষ শ্রেণি, তাঁতীসহ অন্যান্য পেশাভিত্তিক সমবায় শ্রেণিতে ২০২০ সালে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি লালবাজার মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি লি:, সিলেট সদর, সিলেট, ​কর্মকর্তা/কর্মচারী, পরিবহন শ্রমিক কর্মচারী সমবায় শ্রেণিতে ২০২০ সালে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি বাংলাদেশ ব্যাংক কর্মচারী বহুমুখী সমবায় সমিতি লি:, সিলেট সদর, সিলেট

,​কৃষিভিত্তিক/সার্বিক গ্রাম উন্নয়ন শ্রেণিতে ২০২০ সালে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি ডলুছড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি:, শ্রীমঙ্গল, মৌলভীবাজার, ২০১৮ সালে জাতীয় পর্যায়ে বহুমুখী শ্রেণিতে শ্রেষ্ঠ সমবায় সমিতি সানরাইজ বহুমুখী সমবায় সমিতি লি: সভাপতি ও অতিথিদের কাছ থেকে ক্রেস্ট ও সম্মাননা পত্র গ্রহণ করেন।

 

 

 

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল