বাংলাদেশ পরিস্থিতিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র, বাড়ানো হয়েছে কর্মকর্তাদের নিরাপত্তা – দৈনিক সিলেটের দিনকাল

বাংলাদেশ পরিস্থিতিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র, বাড়ানো হয়েছে কর্মকর্তাদের নিরাপত্তা

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০১৬

বাংলাদেশ পরিস্থিতিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র, বাড়ানো হয়েছে কর্মকর্তাদের নিরাপত্তা

11-07-16-home-minister_-nis_223246_134598ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বলেছেন, আজকাল আমরা দেখতে পাচ্ছি যে, আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলো যেকোনো জায়গা থেকে তাদের অনুসারীদের নিয়োগ দিতে পারে। যেকোনো জায়গা থেকে তাদের সন্ত্রাসী কর্যক্রম চালাতে পারে।
গুলশান ও শোলাকিয়ায় হামলার দিকে ইঙ্গিত দিয়ে নিশা দেশাই বলেন, বাংলাদেশিদের উদ্বেগের সাথে এক হয়ে আমরা আমাদের কর্মকর্তাদের নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ নিয়েছি।
সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেছেন। সচিবালয়ে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে।
বৈঠকে বিষয়ে ঢাকাস্থ মাকির্ন দূতাবাস একটি প্রেস বিজ্ঞপ্তি দেয়। স্বারষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিশা দেশাইর বৈঠকে আলোচিত বিষয়টি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। সেখানে নিশা দেশাই বলেছেন, চরমপন্থা একটি বৈশ্বিক হুমকি। আমি এখানে এসেছি সন্ত্রাসবাদ এবং চরমপন্থার বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা ও সমর্থন করার প্রস্তাব নিয়ে।
তিনি বলেন, গণতন্ত্র, সহিষ্ণুতা ও সকলে মিলেমিশে চলার সম্মিলিত মূল্যবোধের উপর ভিত্তি করে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের যে দীর্ঘ ও গভীর অংশীদারিত্ব রয়েছে, এই প্রস্তাব সেই ধারবাহিকতার অংশ। বাংলাদেশের সঙ্গে এই গভীর সম্পর্ক বজায় রাখতে যুক্তরাষ্ট্র অঙ্গিকারাবদ্ধ। এরই একটি অংশ হলো সন্ত্রাসবাদ মোকাবেলা।
নিশা দেশাই বলেন,  বাংলাদেশের প্রতি আমাদের সমর্থন, সহযোগিকতা, এবং প্রতিশ্রুতি সব সময়ের মতোই অটুট থাকবে। বাংলাদেশের জনগণের সঙ্গে আমাদের বন্ধুত্বের বন্ধন বাজয় রাখতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।
দু’দিনের সফরে গতকাল ঢাকা আসেন মার্কিন এ উচ্চপদস্থ কর্মকর্তা। স্বারষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পূর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিশা দেশাই ম্যারাধন বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল(অব.) তারিক আহমেদ সিদ্দিক ও আন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভীর সঙ্গে। বৈঠকগুলোতে তার উপস্থিত ছিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, দেশটির উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মনপ্রিত সিং আনান্দ ও যুক্তরাজ্যের ঢাকাস্থ ভারপ্রাপ্ত হাইকমিশনার মার্ক ক্লেটন প্রমুখ।
এরও আগে সকালে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের বাসায় যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সঙ্গে মতবিনিময় করেন নিশা। তরপরেই গুলশানে জঙ্গি হামলার ঘটনাস্থল হলি আর্টিজান রেস্তোরাঁ পরিদর্শন করেন।