বাংলাদেশ-ভারতের মধ্যে ২২টি চুক্তি-সমঝোতা স্মারক সই – দৈনিক সিলেটের দিনকাল

বাংলাদেশ-ভারতের মধ্যে ২২টি চুক্তি-সমঝোতা স্মারক সই

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০১৭

বাংলাদেশ-ভারতের মধ্যে ২২টি চুক্তি-সমঝোতা স্মারক সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর শীর্ষ বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ২২টি চুক্তি ও ৪টি সমঝোতা স্মারক সই হয়েছে।

শনিবার (০৮ এপ্রিল) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শীর্ষ বৈঠকের পর দ্বিপক্ষীয় বৈঠকে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

তার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়।

এক টুইটে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে এ তথ্য জানিয়েছেন।

সাইবার নিরাপত্তা, পরমাণু বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ঋণ সহযোগিতা, প্রতিরক্ষা, বর্ডার হাট স্থাপন, কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতায় এই চুক্তিগুলো সই হয়েছে।

এর আগে শনিবার (০৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে ভারতের দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেখানে উপস্থিত থেকে শেখ হাসিনাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান। এর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের ব্রিটিশবিরোধী অহিংস আন্দোলনের কিংবদন্তি নেতা মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন নরেন্দ্র মোদী। বিকেলে শেখ হাসিনা দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গ করা ভারতীয় সশস্ত্র বাহিনীর ৭ সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেবেন নরেন্দ্র মোদী। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তার বাসভবনে দেখা করতে যাবেন।

তবে সবকিছুকে ছাপিয়ে এবারের সফরে বহুল কাঙ্ক্ষিত তিস্তা চুক্তি সই হচ্ছে না। এটি মেনে নিয়ে ভারত সফর করছেন প্রধানমন্ত্রী। তবে কবে নাগাদ ভারত তিস্তা চুক্তিতে সই করবে সেটি বাংলাদেশের পক্ষ থেকে চলতি সফরেই জানতে চাওয়া হবে বলে সূত্র জানিয়েছে।

এদিকে মোদী-হাসিনা সরকারের পক্ষেই তিস্তার পানি সমস্যা সমাধান করা সম্ভব বলে আজ ব্রিফিংয়ে জানিয়েছেন নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, ২০১৫ সালের জুনে মোদীর ঢাকা সফরে দু’দেশের মধ্যে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল