বাল্যবিবাহ চলবে আর কতকাল – দৈনিক সিলেটের দিনকাল

বাল্যবিবাহ চলবে আর কতকাল

প্রকাশিত: ১১:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

বাল্যবিবাহ চলবে আর কতকাল

মোহাম্মদ জীবন আহমেদ
আগে আমাদের দেশের গ্রাম গুলোতে গ্রাম্য পঞ্চায়েতের মাধ্যমে ধুমধাম করে বিয়ে হইতো হইহুলোড় করে, রং মাখামাখি করে বিয়ের উৎসব হতো বিয়ের অনুষ্ঠান মানেই আনন্দ করা কিন্তু বর্তমান সময়ে এমন আয়োজন খুব একটা চোখে পড়ে না। এখন সারা দেশে প্রতিদিন গড়ে যতগুলো বিয়ে হয় তার অর্ধেকের বেশি হয় অনুষ্ঠানের মাধ্যমে। কোথাও এমন বিয়ে হয় পাড়া প্রতিবেশীও জানতে, পারে না। বাংলাদেশে বাল্যবিবাহের’ প্রবণতা। সবচেয়ে বেশি। অশিক্ষা ও অসচেতন তার কারণে অভিভাব করা কন্যা সন্তানকে বোঝা মনে করেন। পিতা-মাতা কন্যা সন্তান ভবিষ্যতে তাদের কোন কাজে লাগবে না। বিয়ে দিতে গিয়ে আরো অনেক বাড়তি-খরচ যেমন যৌতুক সহ নানা রকম ঝামেলায় নিজেকে পড়তে হবে।

গ্রামাঞ্চলের অনেক অভিভাবক ভাবেন তার। পরিবারের মানসম্মানের কথা ভাবেন তিনি সমাজের অতি দরিদ্র একজন মানুষ। যেদিন তার কন্যাসন্তান জন্মগ্রহণ করল, সেদিন থেকেই যেন পরিবারের কর্তার মাথায় একটা পাহাড় সমান বোঝা চেপে বসল। সেদিন থেকেই চিন্তায় চিন্তায় তার জীবন যেন ছারখার! তার মেয়েটা একটু বড় হওয়ার পর বয়সে বড় না হলেও দেখতে বড় হলে চিন্তার মাত্রা টা দ্বিগুণ হয়ে যায়। কোনোমতে ১২-১৩ বছর হলেই পরিবারের কর্তার দিন-রাত দৌড় শুরু হয়ে যায় ঘটকের পেছনে। যেন কোনোমতে। বিয়েটা দিতে পারলেই চিন্তা গুলো দূর হয়ে যাবে।

বাল্যবিবাহ শুধু মাত্র মায়ের স্বাস্থ্যই না বরং শিশুর স্বাস্থ্যের জন্য ও হুমকি ১৮ বছরের নীচে মেয়েদের অপরিণত সন্তান জন্মদান বা কম ওজনের সন্তান জন্মদানের সম্ভাবনা ৩৫-৫৫% তাছাড়াও শিশু মৃত্যুর হার ৬০% যখন মায়ের বয়স ১৮ বছরের নীচে। যেসব নারী কম বয়সে শিশুর জন্ম দেয় ঐসব শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয় ও শিশু অপুষ্টিতে। ভোগার সম্ভাবনা বেশি। বাল্যবিবাহের প্রাদুর্ভাবের কারণে জনসংখ্যার হার বৃদ্ধি পায়। এর পাশাপাশি এ ক্ষেত্রে সরকারকেও আইনের মাধ্যমে কঠোর পদক্ষেপ নিতে হবে।

ফেসবুকে সিলেটের দিনকাল