বিএনপি ও সোহরাওয়ার্দী উদ্যান – দৈনিক সিলেটের দিনকাল

বিএনপি ও সোহরাওয়ার্দী উদ্যান

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৬

বিএনপি ও সোহরাওয়ার্দী উদ্যান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর লালবাগের বাসিন্দা ৬০ বছরের বৃদ্ধ হাসনাত হোসেন একজন ডায়াবেটিসের রোগী। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রতিদিন ভোরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে প্রাতঃভ্রমণে আসেন। ঘড়ির কাঁটা ধরে ঘণ্টাখানেক হাঁটাহাঁটি করেন। নিয়মিত পার্কে আসায় গেটে কর্তব্যরত নিরাপত্তাকর্মীরা তাকে সম্মান ও শ্রদ্ধা করেন, দেখলেই সালাম দিয়ে গেট খুলে দেন।

কিন্তু রোববার সকালে বাংলা একাডেমি সংলগ্ন জয়কালী মন্দিরের প্রবেশ গেটে এলে সালাম পেলেন বটে, তবে নিরাপত্তাকর্মীরা গেট খুললেন না। হাসনাত হোসেন ভেতরে তাকিয়ে দেখেন উদ্যান জনমানবশূন্য।

নিরাপত্তাকর্মীরা জানান, সরকারের শীর্ষমহলের নির্দেশে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত উদ্যানে প্রবেশে অঘোষিত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

শুধু হাসনাত হোসেনই নন, কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়া রোববার সকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় প্রতিদিন সকালে উদ্যানে প্রাতঃভ্রমণকারী, শরীরচর্যা, ফুটবল ও ক্রিকেট খেলতে আসা শত শত মানুষ ফিরে যেতে বাধ্য হয়।

সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে- যে উদ্যান সকালে ছোটবড় নানা বয়সী মানুষের পদচারণায় মুখরিত থাকে সে উদ্যান আজ নীরব, নির্জন। যতদূর চোখ যায় ধু ধু ফাঁকা। প্রবেশপথে আনসারবাহিনী ও ভেতরে র‌্যাব সদস্যদের পিকআপ, ভ্যানগাড়ি ও মোটরসাইকেলযোগে টহল দিতে দেখা গেছে।

নেপথ্যের কারণ অনুসন্ধানে জানা যায়- বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বিএনপি রোববার এ উদ্যানে সমাবেশ করার অনুমতি চাইলেও ডিএমপি পুলিশ তা দেয়নি। এর আগেও ৭ ও ৮ নভেম্বর সমাবেশ করার অনুমতি চেয়েও পায়নি দলটি। ৮ নভেম্বর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়েও সমাবেশের অনুমতি মেলেনি।

পুলিশ সমাবেশের অনুমতি না দিলেও বিএনপি নৈরাজ্য সৃষ্টি করে উদ্যানে সমাবেশের অপচেষ্টা চালাতে পারে এ আশঙ্কা থেকে উদ্যানে প্রবেশে অঘোষিত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন।

আকস্মিকভাবে পুলিশের উদ্যান অবরোধে ক্ষুব্ধ উদ্যানে নিয়মিত আসা অসংখ্য মানুষ। রাজধানীর ইস্কাটনের বাসিন্দা মো. ফয়জুল্লাহ বলেন, ‘কিছুদিন আগেই আওয়ামী লীগ বিশাল সমাবেশ করলো তখন বাধা দেয়া হয়নি। বিএনপি এখনও অন্যতম প্রধান রাজনৈতিক দল হলেও, তাদের সমাবেশ না করতে দেয়াটা কতটুকু গণতান্ত্রিক আচরণ বলে তিনি প্রশ্ন রাখেন।’

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল