বিচারক নিয়োগ নীতিমালা বিষয়ে রুল নিষ্পত্তি করে রায় – দৈনিক সিলেটের দিনকাল

বিচারক নিয়োগ নীতিমালা বিষয়ে রুল নিষ্পত্তি করে রায়

প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৭

বিচারক নিয়োগ নীতিমালা বিষয়ে রুল নিষ্পত্তি করে রায়

উচ্চ আদালতে বিচারক নিয়োগে দিকনির্দেশনা তৈরির নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার এ সংক্রান্ত রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালত রায়ের সংক্ষিপ্তসারে পর্যবেক্ষণের কথা উল্লেখ করেছেন। পূর্ণাঙ্গ রায় পেলে আদালতের পর্যবেক্ষণ জানা যাবে বলে রিট আবেদনকারী পক্ষের আইনজীবী জানিয়েছেন।

রিট আবেদনের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত বছরের ২৮ আগস্ট বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিলেন আদালত। রায়ের জন্য আজ আদালতের কার্যতালিকায় আসে। আদালত রায়ে সংক্ষিপ্তসার জানিয়ে দেন।

রায় ঘোষণার সময় আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর আলম ও সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস উপস্থিত ছিলেন। রিট আবেদনকারীর পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী হাসান এম এস আজীম।

২০১০ সালের ৩০ মে বিচারক নিয়োগ প্রক্রিয়ায় ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে দিকনির্দেশনা প্রণয়নের নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের এক আইনজীবী হাইকোর্টে রিট আবেদনটি করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৬ জুন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল দেন।

রুলে সুপ্রিমকোর্টে বিচারক নিয়োগে বাছাই-প্রক্রিয়ায় ‘স্বচ্ছতা ও প্রতিযোগিতা’ আনতে কেন সুনির্দিষ্ট দিকনির্দেশনা তৈরি করা হবে না এবং নিয়োগের নির্দেশনা প্রণয়ন করে তা কেন গেজেট আকারে প্রকাশ করা হবে না, তা জানতে চাওয়া হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল