বিশ্বনাথের ৪৬১ প্রতিবন্ধী পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহার – দৈনিক সিলেটের দিনকাল

বিশ্বনাথের ৪৬১ প্রতিবন্ধী পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহার

প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২০

বিশ্বনাথের ৪৬১ প্রতিবন্ধী পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহার

বিশ্বনাথ প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার পেলো সিলেটের বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের বৃহত্তর আমতৈল গ্রামের ৪৬১ প্রতিবন্ধী। পাশাপাশি এসব প্রতিবন্ধীদের জনপ্রতি আড়াই হাজার টাকা এবং প্রতি পরিবারকে একটি লুঙ্গি ও একটি শাড়ি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুলাই) তাদের হাতে এ উপহার সামগ্রী তুলে দেন সিলেটের বিভাগীয় কমিশনার এম মশিউর রহমান এনডিসি। প্রধানমন্ত্রীর উপহার পেয়ে বেজায় খুশি প্রতিবন্ধী পরিবারের লোকজন।

বিভাগীয় কমিশনার মশিউর রহমান বলেন, প্রতিবন্ধী শিশুদের কোনোভাবেই অবহেলা করা যাবে না। শিশুর সঙ্গে সুন্দর আচরণ করে তার মেধা বিকাশে সহযোগিতা করতে হবে। প্রতিবন্ধী শিশুকে স্কুলে ভর্তি করে তাকে শিক্ষার সুযোগ করে দিতে হবে। যদি কোনো শিক্ষক এমন প্রতিবন্ধী শিশুকে স্কুলে ভর্তি না করেন, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও বিধান রয়েছে। সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল হকের পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ পংকি খান। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. কামরুজ্জামান, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক আমির আলী চেয়ারম্যাম, রামপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা যায়, সিলেটের বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের চার গ্রাম জামশেদপুর, ধলীপাড়া, মাখরগাঁও ও আমতৈল মিলে বৃহত্তর আমতৈল গ্রাম নামে পরিচিত। আমতৈল গ্রামে প্রতিবন্ধিতার হার সিলেটের সামগ্রিক হারের তুলনায় দ্বিগুণেরও বেশি। মানবিক এ বিষয়টি বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা তার বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিতে আনেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি তৎক্ষণাৎ আমলে নেন। তিনি রামপাশা ইউনিয়নের ৪৬১ জন প্রতিবন্ধীকে জনপ্রতি ২ হাজার ৫০০ টাকা এবং প্রতি পরিবারের জন্য একটি লুঙ্গি ও একটি শাড়ির দেওয়ার জন্য ১৬ লাখ ১৩ হাজার ৫০০ টাকা বরাদ্দ দেন।