বিশ্ববিদ্যালয় কখন খুলবে? উপাচার্যদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

বিশ্ববিদ্যালয় কখন খুলবে? উপাচার্যদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২১

বিশ্ববিদ্যালয় কখন খুলবে? উপাচার্যদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী

স্কুল-কলেজ খোলার তারিখ ঘোষণা হয়েছে। কিন্তু এখনও বিশ্ববিদ্যালয় নিয়ে সুনির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করা হয়নি।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেছেন, ভিসিদের সঙ্গে কথা হয়েছিল যে অন্ততপক্ষে সব শিক্ষার্থী এক ডোজ টিকা নেওয়ার পরে দুই সপ্তাহ সময় দিয়ে বিশ্ববিদ্যালয় খোলা হবে। সেই আলোকে মধ্য অক্টোবর ঠিক করা হয়েছিল।

তিনি বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয়গুলোর সিদ্ধান্ত তাদের সিন্ডিকেট ও অ্যাকাডেমিকভাবে হয়ে থাকে, তাই এ সিদ্ধান্ত তারাই নেবেন। কিন্তু আমরা তাদের সঙ্গে আবারও একটি বৈঠক করব। এখন যে পরিস্থিতি, তাতে আমি আবারও এই সপ্তাহে উপাচার্যদের সঙ্গে হয়ত বৈঠক করব। সেখানে (বৈঠক) অবস্থা আবারও পর্যবেক্ষণ করে যদি তারা সিদ্ধান্ত নেন যে তারা অক্টোবরের আগেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জন্য প্রস্তুত আছেন…।

রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী এখনও টিকা পায়নি, সে বিষয় কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ১৮ বছর বয়সীদের টিকা দেওয়া যখন শুরু হয়, তার মধ্যে যাদের এনআইডি আছে তাদের নিবন্ধন করতে বলা হয়েছে। তারা কী পাবলিক, প্রাইভেট, জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় নাকি সাত কলেজের, সেটা দেখা হয়নি। কাজেই যে কোনো শিক্ষার্থীর বয়স যদি ১৮ বছরের ওপরে হয়, তার এনআইডি থাকলে এখনই তিনি নিবন্ধন করতে পারেন। এখন তিনি অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিতে পারেন। যার এনআইডি নেই, তার জন্যও বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে।

করোনাভাইরাস মহামারীতে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজে সশরীরে ক্লাস শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত হয় এ সভায়।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল