বিসিবির কেন্দ্রীয় চুক্তি হারাচ্ছেন সাকিব! – দৈনিক সিলেটের দিনকাল

বিসিবির কেন্দ্রীয় চুক্তি হারাচ্ছেন সাকিব!

প্রকাশিত: ১০:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯

বিসিবির কেন্দ্রীয় চুক্তি হারাচ্ছেন সাকিব!

জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও কর্তৃপক্ষকে না জানানোয় দুই বছর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান।

আইসিসির নিষেধাজ্ঞায় এক বছর মাঠের বাইরে থাকতে হচ্ছে সাকিবকে।  পরের বছর একই অভিযোগে আবার অভিযুক্ত হলে সাকিবকে আবার শাস্তির আওতায় আনবে আইসিসি। আইসিসির নিষেধাজ্ঞায় সাকিব এখন টক অব দ্য ক্রিকেট ওয়ার্ল্ড।  তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।  নতুন করে টেস্ট অধিনায়ক করা হয়েছে মুমিনুল হককে।  আর টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে দুজনকে আপাতত ভারত সিরিজের জন্য দায়িত্ব দিয়েছে বোর্ড।

আইসিসি থেকে নিষিদ্ধ হওয়ার পর সাকিব মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেছেন। মোদ্দাকথা ক্রিকেটীয় কোনো কার্যক্রমে সাকিব যুক্ত হতে পারবেন না। তাই নিজেকে সরিয়ে নিচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, সাকিব কী বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকবেন?

সরাসরি বিষয়টি নিয়ে বুধবার কথা বলেননি কেউ। প্রধান নির্বাহী নিজামউদ্দীন সুজন আলাপচারিতায় জানিয়েছেন, বোর্ড এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। ২-৩ দিনের মধ্যে আলোচনায় বসে সাকিবকে নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তিনি ধারণা দিয়েছেন সাকিবের কেন্দ্রীয় চুক্তিতে থাকার কোনো সম্ভাবনা নেই। আইসিসি থেকে নিষিদ্ধ কোনো ক্রিকেটার সংশ্লিষ্ট বোর্ডের সঙ্গে চুক্তিতে থাকতে পারে না। পাশাপাশি ক্রিকেটীয় কার্যক্রমে সাকিব নিষিদ্ধ থাকায় বিসিবি তাকে চুক্তিতেও রাখতে পারে না।

২০০৮ সালে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আসেন সাকিব। এরপর একাধিক খেলোয়াড় এসেছেন, গেছেন কিন্তু সাকিব নিজের জায়গা ধরে রেখেছেন মাথা উচুঁ করে। টানা ১১ বছর বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন বাংলাদেশের ক্রিকেটের সবথেকে বড় ধ্রুবতারা।

চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসেবে সাকিব বিসিবি থেকে মাসে সর্বোচ্চ চার লাখ টাকা করে বেতন পেতেন। অধিনায়ক হিসেবে সাকিব পেতেন বাড়তি ২০ হাজার টাকা। আইসিসির নিষেধাজ্ঞায় এ চুক্তি থেকে সাকিবকে বাদ পরার সম্ভবনা সময়ের ব্যাপার মাত্র।

বিষয়টি নিয়ে বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস রাইজিংবিডিকে বলেন,‘আইসিসি যেহেতু তাকে নিষিদ্ধ করেছে এখানে বিসিবির চুক্তিতে থাকার সম্ভাবনা সামান্য। ক্রিকেটারদের সঙ্গে আমাদের চুক্তিতে অবশ্যই বিষয়টি উল্লেখ থাকার কথা। পাশাপাশি আইসিসির গাইডলাইনও আছে। আমরা সবকিছু বিচার বিশ্লেষণ করেই সিদ্ধান্ত নেব।’

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের এক কর্মকর্তা জানালেন, আইসিসির নিষেধাজ্ঞার পরপরই কেন্দ্রীয় চুক্তি হারিয়েছেন সাকিব। আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী দ্রুততম সময়ে তা কার্যকর করা হয়। আগামী জানুয়ারিতে ক্রিকেটারদের সঙ্গে চুক্তি নবায়ন করবে বিসিবি। সাকিব দুই মাস আগেই হারালেন কেন্দ্রীয় চুক্তি!

প্রসঙ্গত, বিসিবির বর্তমান কেন্দ্রীয় চুক্তিতে আছেন ১৮ ক্রিকেটার।

স্পোর্টস ডেস্ক