ব্যবসায়ী আজির হত্যার প্রতিবাদে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ ॥ দীর্ঘ যানজট – দৈনিক সিলেটের দিনকাল

ব্যবসায়ী আজির হত্যার প্রতিবাদে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ ॥ দীর্ঘ যানজট

প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৬

ব্যবসায়ী আজির হত্যার প্রতিবাদে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ ॥ দীর্ঘ যানজট

28226দক্ষিণ সুরমার লালাবাজারের ব্যবসায়ী বিশ্বনাথের টেংরা গ্রামের বাসিন্দা আজির উদ্দিন হত্যার প্রতিবাদে ও খুনিদের গ্রেফতারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে পুরো লালাবাজার এলাকা। চিহ্নিত খুনীদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে এলাকার সর্বস্থরের জনসাধারণ একাত্ত হয়ে উঠেছে। বাজারের ব্যবসায়ীরাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও লোমহর্ষক এ হত্যাকান্ডের প্রতিবাদে সোচ্ছার হয়ে উঠেছে। এর অংশ হিসেবে রবিবার দুপুর ১২টায় সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করে সড়কের উপর প্রতিবাদ সভা করেছেন লালাবাজার এলাকাবাসী। এসময় শত শত যানবাহন আটকা পড়ে। পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী ১২ থেকে ২টা পর্যন্ত সড়ক অবরোধের কথা থাকলেও প্রশাসনের অনুরোধে ২ঘন্টার স্থলে ১ঘন্টা অবরোধ কর্মসূচী পালন করা কয়। এসময় হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাস্তায় দাড়িয়ে মানববন্ধন কর্মসূচী পালন করে।
বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউপি চেয়ারম্যান লিলু মিয়ার সভাপতিত্বে ও তরুণ রাজনীতিবিদ সিতার মিয়ার পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা থানার ওসি আতাউর রহমান। বক্তব্যে তিনি বলেন, হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করতে পুলিশ তৎপর রয়েছে। ইতিমধ্যে মামলা নেয়া হয়েছে এবং ১ আসামীকে গ্রেফতারও করা হয়েছে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অলংকারি ইউপির সাবেক চেয়ারম্যান সামছুজ্জামান সমছু, বিশিষ্ট শিল্পপতি মোনায়েম খান বাবুল, ব্যবসায়ী দিলাল খান।
এসময় উপস্থিত অলংকারি ইউপির নব-নির্বাচিত চেয়ারম্যান নাজমুল ইসলাম রুহেল, লালাবাজার ইউপির নব-নির্বাচিত চেয়ারম্যান পীর ফয়জুল হক ইকবাল, লালাবাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক বশির মিয়া, সদস্য জাকারিয়া চৌধুরী, মুরব্বী আবদুল ওহাব খান কোকা, মজিরুল ইসলাম চৌধুরী, আবদুস শহিদ, আরফান আলী মেম্বার, ইউপি সদস্য ফারুক মিয়া, সায়েকুর রহমান, অদুদ মিয়া, ব্যবসায়ী মাওলানা আবদুর রউফ, ব্যাংকার আল-জাহান, সমাজসেবী হিরণ মিয়া, রবিন্দ্র কুমার দাস, শাহিন উদ্দিন প্রমুখ।
ব্যবসায়ী আজির উদ্দিন হত্যাকারী যুবলীগ নেতা রিয়াজ ও তার ভাই তালামীয নেতা আজাদ উদ্দিনের দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছেন ভরাউট গ্রামের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ এলাকার বিভিন্ন সামাজিক সংগঠন। ভরাউট গ্রামের হাজী আফতাব আলী, হাজী গউছ মিয়া, মতছির আলী মেম্বার, কবির মিয়া, বাবুল মিয়া, দুদু মিয়া, আলাল হোসেন, নসির মিয়া, দলা মিয়া, কাপ্তান মিয়া ব্যবসায়ী আজির উদ্দিন হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
নেতৃবৃন্দ এক বিবৃতিতে নারকীয় এ হত্যাকান্ডের তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং এর সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য প্রশাসনের প্রতি জোরদাবি জানান। নেতৃবৃন্দ বলেন এ হত্যাকান্ডের সাথে একটি চিহ্নিত গ্রুপ ছাড়া গ্রামের জনসাধারণের কোন সংশ্লিষ্টতা নেই। গ্রামবাসী এ হত্যাকান্ডের বিচার দাবি করে বলেন, শুক্রবার রাতে বিশ্বনাথ উপজেলার টেংরা গ্রাম ও দক্ষিণ সুরমা উপজেলার ভরাউট গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের কোনো ঘটনা ঘটেনি। ব্যক্তিগত বিরোধের জের ধরে একটি চিহ্নিত মহল এ হত্যাকান্ড ঘটায়। আজির হত্যার খবর পেয়ে উত্তেজিত জনতা লালাবাজারে অবস্থান নিলেও ভরাউট গ্রাম কিংবা অত্র এলাকার কোন জনসাধারণ বিরোধে জড়ায়নি। বরং এ বর্বর হত্যাকান্ডের প্রতিবাদে তীব্র নিন্দা ও আহুত সকল কর্মসূচীতে অংশগ্রহণ করে আসছে।
এদিকে, দক্ষিণ সুরমা ফাউন্ডেশনের চেয়ারম্যান মকবুল হোসেন চৌধুরী, ভাইস চেয়ারম্যান ডা. গিয়াস উদ্দিন, শহীদ রেজা, মকবুল হোসেন, তাজ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সাহেদ আহমদ, প্রচার সম্পাদক শরীফ আহমদ, দক্ষিণ সুরমা উন্নয়ন ফোরামের সভাপতি মুহাম্মদ ফয়জুর রহমান, সাধারণ সম্পাদক ইশরাকুল হোসেন শামীম, জাতীয় যুব সংহতি দক্ষিণ সুরমা উপজেলা শাখার সদস্য সচিব ফয়জুর রহমান গেদুল, সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ দক্ষিণ সুরমা শাখার সাধারণ সম্পাদক শাহ মজম্মিল আলী, লালাবাজার ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা নজরুল ইসলাম, সেক্রেটারী জুনেদ আহমদ ব্যবসায়ী আজির উদ্দিন হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
প্রসঙ্গত, তুচ্ছ ঘটনার জের ধরে গত শুক্রবার রাত সাড়ে ১০টায় খুন হন দক্ষিণ সুরামার লালা বাজারের ফার্মেসি ব্যবসায়ী ও বিশ্বনাথের টেংরা গ্রামের বাসিন্দা আজির মিয়া। শনিবার বাদ আসর ময়নাতদন্ত সম্পন্ন করে নিহতের জানাযার নামাজ শেষে তাকে পঞ্চায়েতী কবরস্থান দাফন করা হয়। এঘটনায় দক্ষিণ সুরমা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হলে ইতিমধ্যে থানাপুলিশ ২ জনকে গ্রেফতার করে।

ফেসবুকে সিলেটের দিনকাল