ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হতে প্রস্তুত – দৈনিক সিলেটের দিনকাল

ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হতে প্রস্তুত

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০১৬

ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হতে প্রস্তুত

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ বাছাই পর্বের ইতিহাসে অষ্টমবারের মত মুখোমুখি হতে প্রস্তুত ফুটবল বিশ্বের দুই পাওয়ার হাউজ ব্রাজিল এবং আর্জেন্টিনা। লাতিন অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করার দৌড়ে ইতিমধ্যেই এগিয়ে রয়েছে নেইমারের ব্রাজিল। মেসির আর্জেন্টিনা অনেক পেছনে; কিন্তু সুপার ক্ল্যাসিকোয় মুখোমুখি হওয়া মানে অতীতের সব পরিসংখ্যান, হিসাব-নিকাশকে দুরে ঠেলে রেখে বর্তমান নিয়ে ভাবতে বসা।

বাংলাদেশ সময় শুক্রবার ভোর পৌনে ৬টায় মুখোমুখি হচ্ছে লাতিন আমেরিকার দুই পাওয়ার হাউজ। ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলে শীর্ষে রয়েছে ব্রাজিল। ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে রয়েছে আর্জেন্টিনা। প্রথম চারটি দল সরাসরি খেলবে বিশ্বকাপে। ৫মটি খেলবে প্লে অফ। আর্জেন্টিনাকে বিশ্বকাপ খেলতে হলে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই।

বেলো হরাইজন্তে মুখোমুখি হচ্ছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। এই মাঠেই দুই বছর আগে জার্মানির কাছে ৭-১ গোলের লজ্জায় ডুবেছিল ব্রাজিল। সেই মাঠে এবারই প্রথম কোন প্রতিযোগিতামূলক ম্যাচে খেলতে যাচ্ছে নেইমার অ্যান্ড কোং। সেই মাঠেই তিনি প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন ক্লাব সতীর্থ মেসি এবং মাচেরানোকে।

আমেরিকার নির্বাচন নিয়ে টালমাটাল এখন পুরো বিশ্ব; কিন্তু তার চেয়েও বেশি উত্তেজনায় ঠাসা ব্রাজিল এবং আর্জেন্টিনার ম্যাচটি নিয়ে। সারা বিশ্ব তাকিয়ে বেলো হরাইজন্তের দিকে। একদিকে তিতে, অন্যদিকে এডগার্ডো বাউজা। একদিকে মেসি, অন্য দিকে নেইমার। দুটিই লাতিন পাওয়ার হাউজ। কে জিতবে, কেমন হবে এই ম্যাচটি? এমনই সব জ্বল্পনা-কল্পনা।

২০ বছর আগে লাতিন আমেরিকার অঞ্চলের দেশগুলোকে নিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপ বাছাই পর্ব। এরপর থেকে এই ফরম্যাটে সাতবার মুখোমুখি এই দু’দল। এ নিয়ে আটবার হবে। প্রথম ম্যাচেই ব্রাজিল জিতেছিল ৩-১ গোলে। এরপরের ম্যাচে আর্জেন্টিনা জিতেছিল ২-১ ম্যাচে। তৃতীয় ম্যাচে আর্জেন্টিনা ৩-১ এবং চতুর্থ ম্যাচে ব্রাচিল ৩-১ গোলে জয়ী।

প্রথম চারটি ম্যাচেই ছিল হোম অ্যাডভান্টেজ। কারণ ঘরের মাঠে স্বাগতিকরাই জিতেছে সব ম্যাচ। পঞ্চম ম্যাচ ছিল গোলশূন্য ড্র। ৬ষ্ঠ ম্যাচে এসে, ২০০৯ সালে দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনাকে রোজারিওতে ৩-১ গোলে হারিয়েছিল ব্রাচিল। সর্বশেষ ২০১৫ সালে আর্জেন্টিনা এবং ব্রাজিলের ম্যাচ ১-১ গোলে হয়েছিল ড্র।

এবার আর্জেন্টিনার পালা, জয়ে সমতায় আনার। সেটা পারবে কি না মেসির আর্জেন্টিনা, সেটাই দেখার বিষয়। ইতিমধ্যে মেসি-নেইমাররা যোগ দিয়েছেন তাদের নিজ নিজ দলের সঙ্গে এবং লাতিন সুপার ক্ল্যাসিকোর জন্য প্রস্তুত দু’ই দলই।