বড়লেখায় গ্যাস লাইনের ওপর বিদ্যুতের খুঁটি: অগ্নিকান্ডে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ থাকায় জনদূর্ভোগ – দৈনিক সিলেটের দিনকাল

বড়লেখায় গ্যাস লাইনের ওপর বিদ্যুতের খুঁটি: অগ্নিকান্ডে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ থাকায় জনদূর্ভোগ

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

বড়লেখায় গ্যাস লাইনের ওপর বিদ্যুতের খুঁটি: অগ্নিকান্ডে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ থাকায় জনদূর্ভোগ

মৌলভীবাজার প্রতিনিধি
মৌলভীবাজারের বড়লেখায় পল্লীবিদ্যুতের ৩৩ হাজার ভল্টের লাইনের একটি খুঁটি গ্যাস সরবরাহ পাইপের ওপর পুতায় গ্যাস পাইপ ছিদ্র হয়ে বিদ্যুৎ লাইনে মারাত্মক বিষ্ফোরণ ঘটলে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। গতকাল বৃহস্পতিবার বিকেলে এ ঘটনা ঘটেছে।

বিদ্যুৎ লাইনে বিষ্ফোরণের কারণে উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়ে। এতে প্রচন্ড গরমে অর্ধলক্ষ বিদ্যুৎ গ্রাহককে কয়েকঘন্টা বিদ্যুৎহীন থাকতে হয়। রাত ৩টায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হলেও বৃহস্পতিবার রাত ১টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়। শুক্রবার (১৭ জুলাই) বিকেল পাঁচটা পর্যন্ত গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়নি। ফলে উপজেলার দুই সহ¯্রাধিক আবাসিক ও বাণিজ্যিক গ্যাস গ্রাহক চরম দুর্ভোগে পড়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেল ৪টায় কুলাউড়া-বড়লেখা সড়কে রাস্তার পশ্চিম পাশে হাতলিয়া নামক স্থানে পল্লীবিদ্যুতের ৩৩ হাজার ভল্ট লাইনের একটি খুঁটিতে মারাত্মক বিষ্ফোরণ ঘটে। অগ্নিকান্ডের ঘটনা ঘটলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পল্লীবিদ্যুতের লোকজন ও দমকল বাহিনী চেষ্ট চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। পরে দেখা যায়, বৈদ্যুতিক খুঁটিটি জালালাবাদ গ্যাসের উচ্চ চাপের সরবরাহ লাইনের গ্যাস পাইপের ওপর পুতা থাকায় পাইপ লিকেজ হয়ে খুঁটির ভেতর দিয়ে গ্যাস ওপরে উঠতে থাকে। খুঁটির ওপরে বিদ্যুৎ সঞ্চালন লাইনের স্পার্কিংস্থলে আগুনের সূত্রপাত ঘটে। রাত ৮টার দিকে মেরামত করে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়।

দ্বিতীয় দফা বিষ্ফোরণ ঘটায় আবারো বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। রাত ১টায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েন দুই সহস্রাধিক আবাসিক ও বাণিজ্যিক গ্যাস গ্রাহক। শুক্রবার বিকেল পাঁচটা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকায় দুই সহস্রাধিক গ্যাস গ্রাহক পড়েন বিপাকে।

এ ব্যাপারে জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপক আব্দুল মুকিত জানান, পল্লীবিদ্যুৎ অনেক জায়গায় গ্যাসের পাইপের ওপর বিদ্যুতের খুঁটি পুঁতেছে। এতে প্রায়ই বিষ্ফোরণ ঘটছে। পশ্চিম হাতলিয়ায় বিষ্ফোরণ ও অগ্নিকান্ডের ঘটনায় ঝুঁকি এড়াতে বৃহস্পতিবার রাত ১ টায় গ্যাস সরবরাহ বন্ধ করেন। শুক্রবার সকাল থেকে তিনি উপস্থিত থেকে মেরামত কাজ তদারকি করছেন। আশা করছেন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাইন চালু করা সম্ভব হবে।

পল্লীবিদ্যুতের ডিজিএম মো. এমাজ উদ্দিন সরদার জানান, ঠিকাদাররা খুঁটি পুতার সময় নানা গাফিলতি করেছে। গ্যাসের পাইপের ওপর পুতা খুঁিটগুলো দ্রæত স্থানান্তরের ব্যবস্থা নেয়া হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল