ভারতের খ্যাতিমান শিল্পীদের সাথে মিক্স এলবামে গানে সিলেটের বাউল ক্ষ্যাপা সারোয়ার – দৈনিক সিলেটের দিনকাল

ভারতের খ্যাতিমান শিল্পীদের সাথে মিক্স এলবামে গানে সিলেটের বাউল ক্ষ্যাপা সারোয়ার

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০১৬

ভারতের খ্যাতিমান শিল্পীদের সাথে মিক্স এলবামে গানে সিলেটের বাউল ক্ষ্যাপা সারোয়ার

sagurআমির হোসেন সাগর :: বাংলাদেশ সিলেটের জেলার মহারতি বাউল সাধক গীতিকার গিয়ানের সাগর দুরবিন শাহ, বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও দিনোহীন এই গুনি গীতিকারদের গান নিয়ে ভারতে নির্মিত হচ্ছে মিক্স গানের এলবাম ‘কলংক তোমার নামে’। এই বড় বাজেটে মিক্স এলবামে গান গেয়েছেন উপমহাদেশের জনপ্রিয় খ্যাতি অর্জনকারী শিল্পীরা। ভারত, বাংলাদেশসহ বিশ্বের মানুষের কাছে জনপ্রিয় বাংলা গান ‘পরাণ যায় জলিয়ারে’ ও হিন্দি গান ‘ইয়া আলী রেহেম আলী’ গেয়েছিলেন, সেই শুরের যাদুময়ী জনপ্রিয় সঙ্গীতশিল্পী জুবিন গারগ, তার সাথে আর থাকছেন ভারতের খ্যাতিমান শিল্পী অপরাজিতা,বিদান লস্কর,আরজিন ও বাংলদেশ সিলেটের কৃতি সন্তান জনপ্রিয় শিল্পী বাউল ক্ষ্যাপা সারোয়ার। সারোয়ার সিলেটের বাউল শিল্পী বিরহী কালা মিয়ার শীষ্য। ১৯৯২ সাল থেকে শিক্ষা গ্রহন করে সঙ্গীত অঙ্গনে যাত্রা শুরু করেন সারোয়ার।
সিলেট-ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সারোয়ার বড় বড় মঞ্চ প্রোগ্রামে গান করে আসছেন। বাউলের সু-মধুর কণ্ঠে গান গেয়ে মঞ্চে শত শত সঙ্গীত প্রিয় শ্রোতাদের কাঁপিয়ে তুলেন সারোয়ার। এ যেন হ্যামিলনের বাশির সুরের যাদু মাখা গান।
গানের সুরে মাতাল করে দেন ভক্ত দর্শকদের। মঞ্চে শুরু হয় হৈ চৈ নাচ উল্লাস, কেপে উঠে মঞ্চ।
গান পাগল মানুষের মনে জাগিয়ে তুলে দেয় দোলা, তাইতো বাবা মার দেয়া নাম রহমান সারোয়ার থেকে শ্রোতাদের ভালো বাসার ফসল সবার মুখে মুখে ফুটে উঠেন বাউল ক্ষ্যাপা সারোয়ার নামে। মঞ্চে একের পর এক গান গাওয়ার পরও অনুরোদের শেষ নেই। দেশের বাইরে ইন্ডিয়া এবং ইন্দোনেসিয়াতেও ১৬ বার মঞ্চ প্রোগ্রামে গিয়েছেন। ইন্ডিয়াতে প্রথম যাত্রা ১৯৯৮ সালে ও শেষবার গিয়েছিলেন এ বছর ২০১৬ সালের জুলাই মাসের ২২ তারিখে। ইন্ডিয়াতে অন্যান্য বার যখনি গিয়েছিলেন সারোয়ার শুধু মঞ্চ অনুষ্ঠানে পারফরমেন্সের জন্য। এবারে যাওয়াটা ছিল ভিন্ন মিক্স এলবামের রেকর্ডিং এর কাজে। সাথে ত্রীপুরা একটি মঞ্চে পারফরমেন্স করেছেন।
ক্ষ্যাপা সারোয়ার শুধু মঞ্চেই থেমে থাকেননি। বাংলাদেশ টেলিভিশনের ভরা নদীর বাঁকে অনুষ্ঠান, একুশে টিভি, আর টিভির বিভিন্ন অনুষ্ঠানে গান করে আসছেন। পাশাপাশি লন্ডনে প্রচারিত চ্যানেল এসএও নিয়মিত গান করছেন সারোয়ার।
ক্ষ্যাপা সারোয়ার বলেন, উপমহাদেশের শীর্ষতম শিল্পীদের সাথে আমার প্রথম মিক্স এলবামের কাজ করে দেশে ফিরলাম। আমি মনে করি আমার সৌভাগ্য আমি যে ভারতের সনামধন্য বড় বড় শিল্পীদের সাথে এলবামের কাজ করতে পেরেছি। আগামী দূর্গাপূজা ও ঈদুল আযহার আগে ভারতে একটি ক্যাসেট কোম্পানী ইলেক্টক ফোক মিউজিকের ব্যানারে বাংলাদেশ ও ভারতে এক যোগে এলবামটি বাজার জাত করা হবে। গানগুলোর মিউজিক কম্পোজ করেছেন বাংলাদেশের বংশদুত বর্তমান ইন্ডিয়ার বাসিন্দা জনপ্রিয় সঙ্গীত পরিচালক পলাশ চৌধুরী।
এদিকে দেশে কোরবানির ঈদকে সামনে রেখে সারোয়ারের দ্বিতীয় একক চল এলবামের কাজ চলছে। বাউল শাহ আব্দুল করিম, হাসন রাজা, দিনোহীন, দ্বিজ দাশ, গিয়াস উদ্দীন ও আমির হোসেন সাগরসহ গুনি গীতিকারদের মোট ১০টি গান এলবামে থাকবে। এর আগে ১৯৯৯ সালে সারোয়ারের একক প্রথম এলবাম ‘পরাণ পাখি’ নামে বাজার জাত হয়েছিল। সেই এলবামের গানগুলো প্রিয় শ্রোতাদের হৃদয় ছুয়েছিল। সারোয়ারের জন্ম সিলেট জেলার গোলাপগঞ্জ থানার চন্দনপুর গ্রামের মৃত্যু ডঃ আয়জুর রহমান ও মোছাঃ হালিমা বেগমে উদরে। ছয় ভাই এক বোনের মধ্যে সে চার নম্বার, তার মা, ভাই, বোন সবাই ইউরোপ প্রবাসী। শুধু মাত্র দেশের বাউল গানের প্রেমে পরে দেশকে ভালোবেসে সবাইকে দুরে রেখে একাই রয়েছেন দেশে।