ভারত আমাদের পরীক্ষিত বন্ধু – দৈনিক সিলেটের দিনকাল

সিলেটে ৫৭তম আইটেক দিবস উদযাপন
ভারত আমাদের পরীক্ষিত বন্ধু

প্রকাশিত: ১২:০৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২১

<span style='color:#077D05;font-size:19px;'>সিলেটে ৫৭তম আইটেক দিবস উদযাপন</span> <br/> ভারত আমাদের পরীক্ষিত বন্ধু

দিনকাল প্রতিবেদন
সিলেটে অনুষ্ঠিত হলো ৫৭ তম ইন্ডিয়ান টেকনিক্যাল এন্ড ইকোনমিক কো-অপারেশন (আইটেক) দিবস। এ উপলক্ষে গতকাল বুধবার সন্ধ্যায় নগরীর উপশহরে রোজভিউ হোটেলে এক আড়ম্বরপূর্ন অনুষ্ঠানের আয়োজন করে সিলেটস্থ ভারতীয় সহকারী হাইকমিশন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।
ভারতীয় সহকারী হাইকমিশনের হেড অব চ্যান্সারি টি জি রমেশের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জাসওয়াল ।
তিনি বলেন, ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায়, আইটেক কর্মসূচির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা ও উপযুক্ত প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়। আইটেক সহযোগিতায় বাংলাদেশ ভারতের প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার। ২০০৭ সাল থেকে চার হাজারের বেশি বাংলাদেশি তরুণ পেশাজীবী ভারতে স্বল্প ও মধ্যমেয়াদী কোর্স সম্পন্ন করেছে।
প্রধান অতিথির বক্তবে উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, বন্ধু রাষ্ট্র হিসেবে ভারত আমাদের সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। এটি নি:সন্দেহে ভাল টেকসই উদাহরণ, প্রশংসনীয় কাজ।
অনুষ্ঠানে আইটেক এলুমুনি ও অংশগ্রহণকারীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডা. আবুল আহাদ, ডা. তাপস দে রাহুল, প্রভাষক মো. মোসাদ্দেক হোসেন খান, মো. তারেক মামুন খান, অধ্যাপক রুহুল আমিন, ইঞ্জিনিয়ার নাঈম আল মামুন, মো. মাহমুদুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে ধন্যবাদজ্ঞাপন করেন সেকেন্ড সেক্রেটারি (প্রেস এন্ড ইনফোরমেশন কালচার এডুকেশন) এন কে গঙ্গোপাধ্যায়।
গত বছর করোনার কারণে ই-আইটেকের অধীনে বেশ কয়েকটি ভার্চুয়াল কোর্সের আয়োজন করা হয়েছিলো। এসব কোর্সের মধ্যে ছিলো প্রথম সারির বিভিন্ন ভারতীয় ইনস্টিটিউটে নারী কেন্দ্রিক প্রোগ্রাম, কোভিড ব্যবস্থাপনা, সুশাসন অনুশীলন, ডেটা অ্যানালিটিক্স, দূর অনুধাবন, অ্যাডাল্ট হেপাটোলজি বিষয়ক কোর্স।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়য়ের রেজিস্টার বদরুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, সাবেক সভাপতি তাপস দাশ পুরকায়স্থ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, দৈনিক সিলেটের দিনকাল’র বার্তা সম্পাদক রবিকিরণ সিংহ রাজেশ, ডেইলি স্টারের বিভাগীয় প্রতিনিধি মিন্টু দেশোয়ারা, দৈনিক সিলেট ডাকের সিনিয়র রির্পোটার সুনীল সিংহ প্রমুখ।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল