ভার্চুয়াল বৈঠকে হাসিনা-মোদি – দৈনিক সিলেটের দিনকাল

ভার্চুয়াল বৈঠকে হাসিনা-মোদি

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২০

ভার্চুয়াল বৈঠকে হাসিনা-মোদি

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়াল বৈঠকে বসেছেন। গণভবন থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের নয়াদিল্লি যুক্ত হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই বৈঠকে উদ্বোধন হবে ১৯৬৫ সালের পর বন্ধ হয়ে যাওয়া চিলাহাটি-হলদিবাড়ি রেলসংযোগ। দীর্ঘ ৫৫ বছর পর ওই রেলপথ ধরে এক দেশ থেকে অন্য দেশের যাবে ট্রেন।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বেলা সাড়ে এগারোটায় বৈঠক শুরু হয়। এরআগে ২০১৯ সালের অক্টোবরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করেন। ওই সম্মেলনের ফাঁকে নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। এক বছর দুই মাসেরও বেশি সময় পর বৈঠকে বসছেন বন্ধুপ্রতিম দু্ই দেশের নেতা।

করোনা-পরবর্তী সহযোগিতা, বাণিজ্য সম্পর্ক বাড়ানো, সীমান্ত হত্যা বন্ধ করে সীমান্ত সুরক্ষা নিশ্চিত করা, অভিন্ন নদীর পানি বণ্টনসহ দুই নিকট-প্রতিবেশীর সম্পর্কের নানা দিক এই বৈঠকে আলোচিত হবে বলে জানা গেছে।

এই বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘দুই শীর্ষ নেতা করোনা-পরবর্তী সময়ে সহযোগিতা আরও জোরদার করাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে বিস্তৃত আলোচনা করবেন। করোনা মহামারিতে দুই নেতা নিয়মিত যোগাযোগ রক্ষা করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।’