ভূমিদস্যুরা সাঁওতালদের ব্যবহারের চেষ্টা করেছে: শিল্পমন্ত্রী – দৈনিক সিলেটের দিনকাল

ভূমিদস্যুরা সাঁওতালদের ব্যবহারের চেষ্টা করেছে: শিল্পমন্ত্রী

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৬

ভূমিদস্যুরা সাঁওতালদের ব্যবহারের চেষ্টা করেছে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: গাইবান্ধায় ভূমিদস্যুরা সাঁওতালদের ব্যবহারের চেষ্টা করেছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।সচিবালয়ে মঙ্গলবার আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি ও শিল্পমন্ত্রী প্রেস ব্রিফিংয়ে এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, যে জমি নিয়ে গাইবান্ধায় সংষর্ষ, সেটা ১৯৫৪ সালে সুগার মিল করপোরেশনের জন্য অধিগ্রহণ করা হয়। সেই থেকে ৬২ বছর পর্যন্ত এই জায়গাটা চিনিকলের অধীনে রয়েছে। এখানে আখ চাষ হয়ে আসছে। ৬২ বছরের মধ্যে এখানে কোনও সাঁওতাল পল্লী বা কোনও সাঁওতালের জায়গা বা বাঙ্গালীদের জায়গা ছিল না। ৬২ বছর এ জায়গাটা চিনিকলের অধিগ্রহণেই আছে এবং তাদের তত্ত্বাবধানেই চলছে।

শিল্পমন্ত্রী বলেন, আমাদের ধারণা কিছু ভূমিদস্যু সাঁওতালদের ব্যবহারের চেষ্টা করেছে। কিছু কিছু সাঁওতাল এনে বসিয়েছে। যাওয়ার সময় তারা যেভাবে আগুন দিয়ে পুড়িয়েছে, সরকারের পক্ষ থেকে যদি কোনও ব্যবস্থা নেওয়া নাও হতো দেখা যেত ৬ মাস পর এদেরকে তাড়িয়ে দিয়ে তারা জায়গাটা দখল করে নিত।

গত ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জের রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এ সংঘর্ষের ঘটনায় তিনজন সাঁওতাল নিহত হন।

আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম মোজাম্মেল হক খান, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।