ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে ‘বোমা মেশিন’ বন্ধে অভিযান – দৈনিক সিলেটের দিনকাল

ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে ‘বোমা মেশিন’ বন্ধে অভিযান

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৬

ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে ‘বোমা মেশিন’ বন্ধে অভিযান

boma mesibeসিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে পাথর কোয়ারিতে অবৈধ ‘বোমা মেশিন’ (পাথর উত্তোলন যন্ত্র) বন্ধে টাস্কফোর্স গত বৃহস্পতিবার অভিযান চালিয়েছে। এ সময় পাঁচটি ‘বোমা মেশিন’ জব্দ করা হয়।
পুলিশ সূত্রে জানা গেছে, গত বুধবার সকালে ভোলাগঞ্জের কাস্টমস ঘাট এলাকায় ‘বোমা মেশিন’ বাসানোর স্থান নিয়ে দ্বন্দ্বের জেরে প্রতিপক্ষ পিটিয়ে ফয়সল আহমদ (৩০) নামের এক যুবককে হত্যা করে। পরদিন বৃহস্পতিবার বিকেল তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে গঠিত টাস্কফোর্সের একটি দল ওই এলাকায় অভিযান চালিয়ে পাঁচটি বোমা মেশিন জব্দ করে। পরে এগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়।’
পরিবেশ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, ‘বোমা মেশিন’ মাটির প্রায় ৩০-৪০ ফুট গভীর থেকে পাথর উত্তোলন করে। এতে ভূগর্ভস্থ মাটির স্তর পরিবর্তনসহ পরিবেশগত ক্ষতি হওয়ার শঙ্কায় উচ্চ আদালতের নির্দেশে এই যন্ত্র দিয়ে পাথর উত্তোলন নিষিদ্ধ থাকায় অভিযান চালানো হয়। একজন নির্বাহী হাকিমের নেতৃত্বে পরিচালিত অভিযানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশের সদস্যরাও অংশ নেন।
এদিকে ফয়সল খুনের ঘটনায় গত বৃহস্পতিবার রাতে তাঁর বাবা তোতা মিয়া বাদী হয়ে কোম্পানীগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেছেন। মামলার এজাহারে আট আসামির নাম উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বায়েস আলম জানান, ঘটনার পরপরই ঘটনাস্থল থেকে আটক মোহাম্মদ আলী, আফজল হোসেন ও মজনু মিয়ার নাম মামলার এজাহারে থাকায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়েছে। এ ছাড়া অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।