মঙ্গলবার থেকে সিলেটে শুরু হচ্ছে করোনা টেস্ট – দৈনিক সিলেটের দিনকাল

মঙ্গলবার থেকে সিলেটে শুরু হচ্ছে করোনা টেস্ট

প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২০

মঙ্গলবার থেকে সিলেটে শুরু হচ্ছে করোনা টেস্ট

নিজস্ব প্রতিবেদক

সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে মঙ্গলবার (৭ এপ্রিল) থেকে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর টেস্ট শুরু হবে। এজন্য সিলেটে এসে পৌঁছেছে এক হাজার কিট। সোমবার (৬ এপ্রিল) হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, এদিন অভ্যন্তরীণ ভাবে করোনা ভাইরাস শনাক্তকরণে টেস্ট শুরু হবে।

তিনি বলেন, এরইমধ্যে চারটি জেলা থেকে কিছু রোগীদের রক্তের কিছু স্যাম্পুল এসে পৌঁছেছে। এছাড়া শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন দুই রোগীর করোনা টেস্ট এখানেই হবে। দিনে অন্তত শতাধিক রোগীর রক্তের নমুনা পরীক্ষা করা যাবে। আর ২৪ ঘণ্টা টানা কাজ করলে অন্তত ২০০ জনের করোনা টেস্ট করা সম্ভব। শুধু ব্লাডটি পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনে দিলেই অটোমেটিক্যালি কম্পিউটার টেস্টের ফলাফলে জানিয়ে দেবে। তিনি আরো বলেন, হাসপাতালের মেডিক্যাল কলেজের মাইক্রোবায়লোজি ও ভাইরোলজি বিভাগের চিকিৎসকসহ সংশ্লিষ্টরা পরীক্ষার কাজে নিয়োজিত থাকবেন। আর এখানে রোগীর আসা লাগবে না। বিভাগের জেলা উপজেলা থেকে ব্লাড এখানে পাঠানো হবে। এ কাজে সহায়তা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার লোকজন। তারা বিভিন্ন স্থান থেকে ব্লাড স্যাম্পুল নিয়ে আসবে।

গত ৩০ মার্চ করোনা ভাইরাস টেস্টের পিসিআর মেশিন সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে (সিওমেক) এসে পৌঁছায়। মেশিনটি পৌঁছার পরপরই মেডিক্যাল কলেজের একটি ল্যাবে স্থাপনের কাজ শুরু হয়। টানা মেশিনটি স্থাপনে সময় লাগে এক সপ্তাহ।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মাইক্রোবায়লোজি বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও ভাইরোলজি বিভাগের অধ্যাপক প্রেমানন্দের তত্ত্বাবধানে কারোনা টেস্টের কাজ চলবে।

  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেসবুকে সিলেটের দিনকাল