মসজিদে মাইকিং ‘ঘরে নামাজ পড়ুন’ – দৈনিক সিলেটের দিনকাল

মসজিদে মাইকিং ‘ঘরে নামাজ পড়ুন’

প্রকাশিত: ১:০৫ পূর্বাহ্ণ, এপ্রিল ৭, ২০২০

মসজিদে মাইকিং ‘ঘরে নামাজ পড়ুন’

নিজস্ব প্রতিবেদক 

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ধর্ম মন্ত্রণালয় থেকে মুসল্লিদের মসজিদে না গিয়ে ঘরে নামাজ পড়ার নির্দেশনা জারি হয়েছে।

এ নির্দেশনা জারির পর সিলেটের মসজিদে মসজিদে মাইকিং করে ঘরে নামাজ আদায় করতে মুসল্লিদের অনুরোধ জানানো হয়েছে। একই সাথে বিভিন্ন মসজিদের ফটকে নির্দেশনা সম্বলিত নোটিশও টানিয়ে দেওয়া হয়েছে।

সোমবার (৬ এপ্রিল) মাগরিবের পর মসজিদে মাইকে এ ঘোষণা দেওয়া হয়। কিছু কিছু মসজিদে এশার আজানের পর মাইকিং করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ফরিদ উদ্দিন আহমদ জানান, মন্ত্রণালয়ের নির্দেশনার চিঠি সিলেটের সবকয়টি মসজিদে পৌঁছানো হয়েছে। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসিসহ প্রশাসনের কর্মকর্তাদেরও দেওয়া হয়েছে। রাতে অনেক মসজিদে ঘরে বসে নামাজ পড়ার অনুরোধ জানিয়ে মাইকিং করা হয়েছে।

মঙ্গলবারও সবগুলো মসজিদে এ ব্যাপারে মাইকিং করা হবে। এছাড়া তথ্য অফিস থেকেও নগরীতে মাইকিং করানো হবে বলে জানান তিনি।

সোমবার এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ মসজিদে না গিয়ে মুসল্লিদের ঘরে নামাজ পড়তে। করোনা পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে সকলের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ আদেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজন হলে, ওয়াক্তিয়া নামাজে সর্বোচ্চ পাঁচজন মুসুল্লি থাকতে পারবে। আর জুমার নামাজে সর্বোচ্চ ১০ জন থাকতে পারবে। এছাড়া অন্য ধর্মের অনুসারীদেরও উপাসনালয়ে জমায়েত না হয়ে নিজ নিজ বাড়িতে প্রার্থনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কোনো ধর্মীয় বা সামাজিক আচার অনুষ্ঠানেও সমবেত না হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়।

  •  
  •  
  •  
  •  
  •