মহান বিজয় দিবস আজ – দৈনিক সিলেটের দিনকাল

মহান বিজয় দিবস আজ

প্রকাশিত: ১২:৪৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৭

মহান বিজয় দিবস আজ

১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস আজ। বাঙ্গালীর হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জল দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের আত্মপ্রকাশের দিন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দখলদার পাকিস্তানি বাহিনীকে পরাস্ত করে বিজয় অর্জন করে বাংলাদেশ। ১৯৭১ সালের এ দিনে দীর্ঘ নয় মাস সশস্ত্র যুদ্ধ শেষে বিজয়ী বাংলাদেশের মানুষ মাথা তুলে দাঁড়ায়। আত্মত্যাগ আর রক্তের বিনিময়ে অর্জিত মহান বিজয়ের ৪৬ বছর পূর্ণ হলো আজ।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকেলে রেসকোর্স ময়দানে, বর্তমানে যা সোহরাওয়ার্দী উদ্যান নামে পরিচিত, পাকিস্তান সেনাবাহিনী যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। দীর্ঘ নয় মাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলার কৃষক-শ্রমিক-ছাত্রসহ সর্বস্তরের মানুষ রুখে দাঁড়ায় বর্বর পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে। রেসকোর্স ময়দানে বীর বাঙালির সামনে মাথা নিচু করে অস্ত্র সমর্পণ করে পরাজয় মেনে নেয় ইয়াহিয়া-নিয়াজীর সেনারা। যারা হত্যা করেছে ত্রিশ লাখ মানুষ। কেড়ে নিয়েছে দুই লাখ মা ও বোনের সম্ভ্রম।

আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধচিত্তে স্মরণ করবে দেশের পরাধীনতার গ্লানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীর সন্তানদের। সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধার সঙ্গে তাঁরা শহীদের উদ্দেশে নিবেদন করবেন পুষ্পাঞ্জলি। রাজধানী ঢাকাসহ সারা দেশের সব প্রান্তের মানুষ অংশ নেবে বিজয় দিবসে।

পৃথিবীর সব স্বাধীন দেশের স্বাধীনতা দিবস থাকলেও বিজয় দিবস থাকে না। বাংলাদেশ সেই বিরল সৌভাগ্যের অধিকারী দেশ, যেটি ২৪ বছরের রাজনৈতিক আন্দোলন-সংগ্রামের পর রণাঙ্গনে শত্রুকে পরাজিত করে বিজয় অর্জন করেছে।

যেসব বীর মুক্তিযোদ্ধা নয় মাসের রক্তক্ষয়ী লড়াইয়ের মধ্য দিয়ে এ বিজয়কে অনিবার্য করে তুলেছিলেন, তাঁদের প্রতি জানাই সশ্রদ্ধ অভিবাদন।